গাজীপুরে বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্রমিক বিক্ষোভ

নগর–মহানগর সারাবাংলা

ডেস্ক রিপোর্ট : গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে তিন সড়ক এলাকায় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে স্টাইল ক্রাফট পোশাক কারখানার শ্রমিকরা। দাবি আদায়ে কর্মবিরতি করে বিক্ষোভ করছে শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। শ্রমিকদের অবস্থানের ফলে আঞ্চলিক সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে আছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে পুলিশ।

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানান, স্টাইল ক্রাফট কারখানার বিভিন্ন পর্যায়ের প্রায় ৭শ কর্মকর্তা ও কর্মচারীর ৭ মাসের বেতন বকেয়া রয়েছে। এছাড়া অন্তত চার হাজার শ্রমিকের চলতি মাসের বকেয়া বেতন পাওনা রয়েছে। গত কয়েক দিন ধরে তারা বেতনের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ এবং ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করে আসছেন। মালিকপক্ষের সঙ্গে বেতন-ভাতা পরিশোধ নিয়ে কোনো সমাধান না হওয়ায় বাধ্য হয়ে শনিবার সকাল ৮টার দিকে আবারও আন্দোলনে নামেন শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীরা।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, কারখানায় যথারীতি উৎপাদন অব্যাহত রয়েছে। নিয়ম মেনে শ্রমিকসহ সবাই সকাল থেকে কারখানায় কাজে যোগ দেন। কিন্তু কর্তৃপক্ষ অনেক দিন ধরে কর্মকর্তা ও কর্মচারীদের বেতন পরিশোধ নিয়ে কালক্ষেপণ করে আসছে।

এর আগে কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে একটি লিখিত আবেদন করা হয়। আর শ্রমিকদের বেতন দেওয়ার তারিখ ছিল ১৫ জুলাই। কিন্তু তাদের বেতন-ভাতা নির্দিষ্ট সময়ে পরিশোধ করেনি কর্তৃপক্ষ। ফলে রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হয়েছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন শ্রমিকরা।

শ্রমিকদের সড়কে অবস্থানের খবরে সেখানে পৌঁছেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। তারা গিয়ে শ্রমিকদের সড়ক থেকে সরানোর চেষ্টা করছে।

গাজীপুর মেট্রোপলিটন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, বকেয়া বেতন পরিশোধের দাবিতে কয়েক দিন ধরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সমাধানের চেষ্টা করছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *