গুঁড়া দুধ দিয়ে রসমালাই তৈরির রেসিপি

লাইফ স্টাইল

ডেস্ক রিপোর্ট: মিষ্টিপ্রেমীদের কাছে জিভে জল আনা একটি নাম হলো রসমালাই। দুধে ডোবানো ঠান্ডা ঠান্ডা রসমালাই খেতে কে না পছন্দ করবেন! তবে ছানা দিয়ে রসমালাই তৈরি করা কিছুটা সময়সাপেক্ষ ব্যাপার বলে অনেকেই ঘরে তৈরি করতে চান না। আপনার ঘরে যদি গুঁড়া দুধ থাকে তবে তা দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন সুস্বাদু রসমালাই। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ : ১. গুঁড়া দুধ- দেড় কাপ। ২. তরল দুধ- ৩ কাপ‏। ৩. চিনি- ১/২ কাপ। ৪. এলাচ গুঁড়া- ১/৪ চা চামচ। ৫. বেকিং পাউডার- ১/২ চা চামচ। ৬. ঘি- ১ টেবিল চামচ‏ ও ৭. ডিম- ১ টি।

পদ্ধতি : প্রথমে একটি পাত্রে এক কাপ গুঁড়া দুধ নিন। এরপর তার সঙ্গে মেশান বেকিং পাউডার ও ঘি। আলতো হাতে মিশিয়ে নিন। এবার ফেটানো ডিম অল্প অল্প করে মিশিয়ে একটি নরম ডো তৈরি করুন। ডিম যেন স্বাভাবিক তাপমাত্রার হয় সেদিকে খেয়াল রাখবেন। ডো হাতের সঙ্গে লেগে এলে বুঝবেন মিষ্টি তৈরি করা যাবে।

এরপর মিনিট পাঁচেক অপেক্ষা করুন। তারপর সেই ডো থেকে ছোট ছোট মিষ্টির আকারে গড়ে নিন। একটি হাঁড়িতে আড়াই কাপ দুধ, চিনি, এলাচ গুঁড়া দিয়ে জ্বাল করে নিন। দুধ ফুটতে শুরু করলে তাতে মিষ্টি দিয়ে দিন। দুধ যেন ঘন না হয় সেদিকে খেয়াল রাখবেন। এভাবে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে পাঁচ মিনিট জ্বাল দেবেন।

মাঝে মাঝে হাঁড়িটি সামান্য দুলিয়ে দিন যেন দুধ উপচে না পড়ে। একটি ছোট পাত্রে বাকি গুঁড়া দুধ হালকা গরম পানিতে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর হাঁড়ির ঢাকনা খুলে দুধের মিশ্রণটি দিয়ে দিন। আলতো করে নেড়ে আরও পাঁচ মিনিট জ্বাল দিন। এরপর চুলা বন্ধ করে রেখে দিন ঘণ্টা দুয়েক। ততক্ষণে মিষ্টিগুলো রস ভালোভাবে শুষে নেবে। এরপর পরিবেশন করুন সুস্বাদু রসমালাই।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *