গুগলকে ২৪০ কোটি ইউরো জরিমানা করলো ইইউ আদলত

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইন্টারনেটের সবচেয়ে পরিচিত ও সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংস্থা ইউরোপীয় কমিশনকে জরিমানা হিসেবে ২৪০ কোটি ইউরো দেবে। বুধবার ইইউ আদলত এই রায় দিয়েছেন। অপরাধজনক বিশ্বাসভঙ্গের অভিযোগে গুগলের বিরুদ্ধে ইইউ আদালতে মামলা করেছিল ইউরোপীয় কমিশন। সেই মামলার রায়েই এই ঘোষণা দেন আদালত।

দণ্ডাদেশ পুনর্বিবেচনার জন্য আবেদন করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক এই টেক জায়ান্ট; কিন্তু বুধবার আদালত সেই আবেদন খারিজ করে দিয়েছেন। অবশ্য ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত ইউরোপীয় কোর্ট অব জাস্টিসে এখনও রায়ের বিরুদ্ধে এখনও আবেদন করার সুযোগ রয়েছে গুগলের।

মামলার বাদিপক্ষ ইউরোপীয় কমিশনের অভিযোগ, এই সার্চ ইঞ্জিনের একটি বিশেষ সেবা গুগল শপিংয়ে কারসাজি করেছে গুগল। গুগল শপিং গুগল ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ সেবা বিভাগ। সাধারণ ক্রেতারা বিভিন্ন পণ্যক্রয়ের ক্ষেত্রে বাজার সম্পর্কে ধারণালাভের জন্য এই সেবা গ্রহণ করেন।

মামলার বিবরণী অনুযায়ী, গুগল তার ক্ষমতার অপপ্রয়োগের মাধ্যমে কিছু নির্দিষ্ট কোম্পানির পণ্যের প্রচার বেশি করেছে এবং অন্যান্য বহু কোম্পানির পণ্য ও সেবিষয়ক তথ্য প্রকাশ করা থেকে বিরত থেকেছে। যে কোম্পানিগুলোর প্রতি গুগল বৈরী ছিল- সেসবের বেশিরভাগই ইউরোপভিত্তিক কোম্পানি।

২০১৭ সালে এই ব্যাপারটি ফাঁস হয়। ওই বছরই গুগলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে আদালতে মামলা করে ইউরোপীয় কমিশন।

 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *