গৌরীপুরে ২০ হাজার হেক্টর জমিতে রোপা আমনের আবাদ

সারাবাংলা

ওবায়দুর রহমান, গৌরীপুর থেকে
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাঠে মাঠে আমন ধানের সবুজের সমারোহ। গৌরীপুর এই মৌসুমে ২০ হাজার ৮৫৩ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৪ হাজার ৮২৪ টন। সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে দেখা গেছে, আবাদকৃত আমনের জমি সবুজে চেয়ে আছে। শালীহর গ্রামের মোস্তফা মিয়া জানান, তিনি ২৮০ শতক জমিতে আমন ধান রোপন করেছেন। প্রাথমিকভাবে জমির আবস্থা ভালোই মনে হচ্ছে। প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে তিনি আশানুরূপ ধান পাবেন।
কাউরাট গ্রামের মোঃ আলী হায়দার জানান, এক একর জমিতে তিনি আমন চাষ করেছেন। আবহাওয়া অনূকূলে থাকায় জমির অবস্থা ভালো। পোকার আক্রমণ কিংবা প্রাকৃতিক দূর্যোগ না হলে কাক্সিক্ষত ফসল উৎপাদিত হবে।
কড়েহা গ্রামের কৃষক আজাহার মিয়া জানান, এ বছর পানি বেশি না থাকায় বিলের নিচু জমিতেও রোপন করা হচ্ছে রোপা আমন। তাই, আমাদের ধান উৎপাদন গত বছরের তুলনায় বৃদ্ধি পাবে।
গৌরীপুর উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লিপি জানান, এ মৌসুমে উপজেলায় হাইব্রিড ৪৬০, উফশী ১ হাজার ৫৯০ ও স্থানীয় চার হাজার ৪৮৫ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ করা হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৪ হাজার ৮২৪ টন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *