ঘরেই বসে গ্লিসারিন বানাবেন যেভাবে

লাইফ স্টাইল

ডেস্ক রিপোর্ট: শীত এলে অনেক বাড়িতেই বাড়ে গ্লিসারিনের ব্যবহার। এ সময়ে ত্বকের জন্য খুবই প্রয়োজনীয় এই উপাদান। কারণ শীতের সময়ে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। ত্বকের আর্দ্রতা বাড়ানো জরুরি হয়ে পড়ে। গ্লিসারিন সে কাজ খুবই দ্রুত করতে পারে। তবে বাজারে তৈরি গ্লিসারিন সব সময়ে ততটাও ভাল হয় না। ফলে বাড়িতে বানানো গ্লিসারিন ব্যবহার করতে পারলে ভাল। কিন্তু কী ভাবে বানাবেন গ্লিসারিন?

 

রইল একটি সহজ উপায়।

প্রথমে গ্যাসে হাল্কা আঁচে বসিয়ে দিন একটি পাত্র। এতে এ বার কিছুটা নারকেল তেল আর খানিকটা অলিভ অয়েল দিন। অল্প আঁচে নাড়তে থাকুন মিশ্রণটি। এ বার তাতে এক চা চামচ লাই বা মেটাল হাইড্রক্সাইড এবং এক কাপ জল মেশান। মিনিট পনেরো সেই মিশ্রণটি ফুটতে দিন। সেটি ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

মিশ্রণটি ফুটতে ফুটতে কিছু ক্ষণ পরে একেবারে স্বচ্ছ হয়ে যাবে। তখন তাতে এক চা চামচ নুন মিশিয়ে দিন। এ বার সেটি আরও একটু নেড়ে গ্যাস নিভিয়ে দিতে পারেন।

এ বার সেই মিশ্রণ কিছুক্ষণ খোলা হাওয়ায় রাখুন। ঠান্ডা হতে দিন। উপরে জমে থাকা অংশটুকু এ বার সরিয়ে ফেলুন। নীচের তরলটুকু হল গ্লিসারিন।

এ বার একটি ছোট কাচের বোতলে ঢেলে মুখ বন্ধ করে রেখে দিন সেই তরল। বানানোর পর তিন-চার সপ্তাহ পর্যন্ত এই গ্লিসারিন ব্যবহার করতে পারেন। রাখতে হবে রেফ্রিজারেটরে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *