ঘাটাইলে ৪ ব্যবসায়ীর জরিমানা ॥ একজনের জেল

সারাবাংলা

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত দামে সার বিক্রির দায়ে একজনকে ১৫ দিনের জেলসহ ৪ ব্যবসায়ীকে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে ভাম্যমান আদালত। গত সোমবার ৪ অক্টোবর দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহাগ হোসেন। এ সময় ঘাটাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম সরকার পিপিএম ও উপজেলা কৃষি কর্মকর্তা দিলশাদ জাহান উপস্থিত ছিলেন।
সারের সরকারি নির্ধারিত মূল্যের চেয়ে ক্রেতাদের নিকট থেকে বেশি দাম রাখা, ক্রেতাদের ক্রয়-বিক্রয়ের রশিদ ও রেজিস্টার না থাকায় এ অভিযান পরিচালনা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনার আগে সোর্সের মাধ্যমে সারের দোকানগুলো থেকে সার ক্রয় করেন। এই কৌশলে তিনি জানতে পারেন ঘাটাইলে সার ব্যবসায়ীর কৃষকদের নিকট থেকে সারের মূল্য বেশি নিচ্ছেন।
দেশের অধিকার সংরক্ষণ নিয়ন্ত্রন আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক ঘাটাইল বাজারের সার ব্যবসায়ী তোফাজ্জল হোসেনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডসহ জলিলকারীকে ৩০ হাজার টাকা, ফজলুর রহমান সরকারকে ৪০ হাজার টাকা, অপরদিকে ছনখোলা বাজারের ফজলুর রহমানকে ১০ হাজার টাকা, মজিবুল আজাদকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহাগ হোসেন জানান সারের সরকারি নির্ধারিত মূল্যের বেশি দাম রাখা, ক্রেতাদের ক্রয় রশিদ ও রেজিস্টার না থাকায় এই জেল জরিমানা করা হয়। কৃষকদের স্বার্থ রক্ষায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *