https://www.dhakaprotidin.com/wp-content/uploads/2021/01/movie.jpg

চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু ‘স্প্রিং ব্লোসম’ দিয়ে

বিনোদন

বিনোদন ডেস্ক : ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আগামী ১৬ জানুয়ারি। চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’ দিয়ে এই উৎসবের যাত্রা শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পরই প্রদর্শিত হবে চলচ্চিত্রটি। এটি পরিচালনা করেছেন সুজান্না লিনডন। একজন টিনজ তরুণীর সঙ্গে একজন প্রৌড়ার জাগতিক সম্পের্ক ও টানাপোড়েন নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। গত বছর কান চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে এটি। ৯ দিনব্যাপী এই উৎসবে ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র এ উৎসবে প্রদর্শিত হবে। আয়োজক প্রতিষ্ঠান রেইনবো ফিল্ম সোসাইটি এ তথ্য জানিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হোসেন (এমপি) এবং ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বমী। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি উপস্থিত থাকবেন।

বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্রের মধ্যে পূর্ণদৈর্ঘ্য (৭০ মিনিটের বেশি) চলচ্চিত্রের সংখ্যা ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৪১টি যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য। এশিয়ান সিনেমা, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র, স্পিরিচুয়াল সিনেমা বিভাগে বিগত বছরে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয়ে আসছে। এবার নতুন করে যুক্ত হয়েছে লিজেন্ডারি লিডার্স হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড এবং ট্রিবিউট নামে আরো দুটি বিভাগ।

নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁসেস মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন ও নন্দন মঞ্চে এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে। এবারই প্রথম উৎসবে প্রদর্শিত চলচ্চিত্র অনলাইনে দেখা যাবে। লাকভেলকি অনলাইন প্লাটফর্মে উৎসব চলাকালীন নির্বাচিত চলচ্চিত্রগুলো দেখতে পাবেন দর্শকরা।

বাংলাদেশ ছাড়াও এই উৎসবে অংশ নিচ্ছে আফগানিস্তান, আলবেনিয়া, আর্মেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, কানাডা, চীন, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ফিলিস্তিন, জার্মানি, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কাজাখস্তান, কসোভো, কিরগিস্তান, লাটভিয়া, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মেক্সিয়া, নেপাল, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব-আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা, সাইপ্রাস।

৭৩টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো ফিল্ম সোসাইটি এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে আগত দর্শকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।

১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আগামী ২৪ জানুয়ারি এ উৎসবের পর্দা নামবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *