চলতি মৌসুমে ৫০ শতাংশের বেশি মা ইলিশ ডিম ছেড়েছে

জাতীয়

ডেস্ক রিপোর্ট: ২২ অক্টোবর পর্যন্ত প্রায় ৫০ শতাংশের বেশি মা ইলিশ মাছ নদীর মোহনায় ডিম ছেড়েছে বলে চাঁদপুর মৎস্য (ইলিশ) গবেষণা কেন্দ্র জানিয়েছে । পরিমান হিসেবে প্রায় ৭ থেকে সাড়ে সাত লাখ কেজি বা ৭৫০ মেট্রিকটন ডিম হতে পারে। গত বছর দেশের নদী মোহনা গুলোতে ৫১.২ শতাংশ মা মাছ ডিম ছেড়েছিল। যার পরিমাণ প্রায় ৭ লাখ ৫৭ হাজার ৬৫ কেজি বা ৭৫৭ মেট্রিক টন ।

চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রের (ইলিশ) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং কেন্দ্র প্রধান ড. মো. আনিসুর রহমান জানান, চলতি বছর মা মাছের প্রজনন সময় শুরুতে মা মাছ কম ডিম (৫-১৯ অক্টোবর) ছেড়েছে। তবে ২০ তারিখের পর থেকে আমরা আশাতীত ফলাফল পেয়েছি। তিনি আরো বলেন, ইলিশ মাছের ডিম ছাড়া না ছাড়া মূলত প্রাকৃতির উপর নির্ভর করে। প্রজনন মৌসেুমের শুরুতে দেশের আবহাওয়া রুক্ষ ছিল। পরে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হয়েছে। শেষের দিকে গুড়ি গুড়ি বৃষ্টিপাত হয়েছে।

এসময়েই মূলত মা মাছ বেশি ডিম ছেড়েছে। এ বছর আর একটা বড় বিষয় ছিল মাছের আকার ছিল অন্যান্য বছরের তুলনায় ছোট।

মৎস্য বিজ্ঞানীদের মতে, সাধারণত ৪০ শতাংশ ইলিশ মাছ ডিম ছাড়তে পারলেই সেটাকে গ্রহণযোগ্য হিসেবে বলে ধরে নেওয়া হয়। কিন্তু বর্তমানে আমরা এখন থেকে অনেক বেশি প্রত্যাশা করি। মা ইলিশ যে পরিমাণ ডিম ছাড়ে তার থেকে ১০ থেকে ১৫ শতাংশ ডিম ফুটলে এ থেকে প্রায় ৪০-৫০ হাজার কোটি ইলিশের পোনা পাওয়া সম্ভব বলে ধারণা করা হচ্ছে। ইলিশ প্রজনন মৌসুম শেষ হচ্ছে আজ মধ্যরাতে। পাশাপাশি উঠে যাচ্ছে ইলিশ মাছ ধরার ওপরে থাকা সরকারের নিষেধাজ্ঞা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *