চলমান শৈত্যপ্রবাহ থাকবে আরো দুই দিন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন কিছুটা তাপমাত্রা বেড়ে গেলেও ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে আবার দেখা দিচ্ছে শীতের তীব্রতা। বাড়ছে ঘন কুয়াশাও আজ শনিবার (১৫ জানুয়ারি) শহরেরও কুয়াশার চাদরে ঘেরা ছিল শহরের শীতের সকাল।

গতকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

এ ছাড়া আবহাওয়াবিদরা জানান, চলতি শৈত্যপ্রবাহ আরো দুই দিন অব্যাহত থাকতে পারে। এরপর ফের তাপমাত্রা বাড়বে। চলতি মাসে সাধারণত শীত থাকলেও শৈত্যপ্রবাহ চলমান এলাকার বাইরে খুব বেশি জায়গায় ছড়াবে না বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, সাধারণত তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু শৈত্যপ্রবাহ, ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। গতকাল নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সঙ্গে কথা বলে আমাদের নওগাঁ প্রতিনিধি জানিয়েছেন, তিন দিন থেকেই এমন আবহাওয়া বইছে জেলাজুড়ে। এ অবস্থা আরো কয়েক দিন থাকতে পারে। এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩, ময়মনসিংহে ৯.৮, চট্টগ্রামে ১৫.৪, সিলেটে ১২.৫, রাজশাহীতে ৯, রংপুরে ১০.৩, খুলনায় ১৩ এবং বরিশালে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *