চাঁপাইনবাবগঞ্জে কৃষি অ্যাসোসিয়েশন ও অধিকার রক্ষা সংগ্রাম পরিষদের মানববন্ধন

সারাবাংলা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দাবিতে চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন ও চাঁপাইনবাবগঞ্জ অধিকার রক্ষা সংগ্রাম পরিষদ মানববন্ধন করেছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। দাবির সাঙ্গে একাত্মতা ঘোষণা করে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসর মার্চেন্ট অ্যাসোেিসয়শন, ম্যাংগো ফাউন্ডেশন, সুজন-সুশাসনের জন্য নাগরিক, চাঁপাইনবাবগঞ্জ হেল্প জোন, নাগরিক কমিটিসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ। মানববন্ধন চলাকালে বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা মনিম উদ দৌলা চৌধুরী, প্রবীণ সাংবাদিক শামসুল ইসলাম টুকু, লেখক ও গবেষক জাহাঙ্গীর সেলিম, দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন, সাপ্তাহিক সীমান্তের কাগজের সম্পাদক জাফরুল আলম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ডাবলু কুমার ঘোষ, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব সাংবাদিক আহসান হাবিব, সজুনের জেলা সভাপতি আসলাম কবির, জেলা মিল মালিক ও আতপ ধান চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মসিউল করিম বাবু, নাগরিক কমিটির আহ্বায়ক সৈয়দ হোসেন আহমেদ বাদশা, চেম্বারের পরিচালক শহিদুল ইসলামসহ বিশিষ্টজনরা। মানববন্ধনে সভাপতিত্ব করেন বরেন্দ্র কৃষি উদ্যোগের ম্যানেজিং পার্টনার ও সিইও মুনজের আলম।
বক্তারা বলেন- ফজলি আম চাঁপাইনবাবগঞ্জের ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক। এই আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দ্বরপ্রান্তে। শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক বিভাগ তাদের ১০ নম্বর জার্নালে রাজশাহীর ফজলি হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য কাজ করছে। কিন্তু প্রকৃতভাবে রাজশাহীর চেয়ে ইতিহাস, উৎপাদনের পরিমাণ এবং নানান দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম এগিয়ে রয়েছে বহুকাল থেকে। কাজেই সবদিক দিয়েই রাজশাহী নয়, চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতির দাবি রাখে। তাই রাজশাহী বাদ দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতির জন্য মানববন্ধনে দাবি জানান আমচাষি, আম সংগঠনের নেতৃবৃন্দ।
প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে মানববন্ধনে সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।
পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চাঁপাইনবাবগঞ্জ ফজলি আম কে জিআই পণ্য ঘোষণার দাফয সংলিত স্মারক লিপি জমা দেন মানববন্ধনের আয়োজকরা।
অপর দিকে জিআই পণ্য হিসেবে সিল্ক ও ফজলি আমের পণ্যস্বত্ব রাজশাহীর পরিবর্তে চাঁপাইনবাবগঞ্জের অনুকূলে নিবন্ধনের দাবি জানিয়েছে চাঁপাইনবাবগঞ্জ অধিকার রক্ষা সংগ্রাম পরিষদ। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতির সামনে এই দাবিতে মানববন্ধন ও সমাবেশ করা হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য হারুনুর রশীদ হারুন। অন্যদের মধ্যে বক্তব্য দেন- সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি তসিকুল ইসরাম তসি, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও পৌর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলামসহ অন্য নেতারা। হারুনুর রশীদ হারুন এমপি বলেন, আগামী ১৪ নভেম্বর সংসদ অধিবেশন আছে। সেদিন আমি সংসদে ফজলি আম নিয়ে কথা বলবো। ফজলি আমের উৎপত্তি চাঁপাইনবাবগঞ্জে। এ আম রাজশাহীর দখলে কেন যাবে। রাজশাহীতে কোন আম গাছ ছিল না। চাঁপাইনবাবগঞ্জ থেকে চারা নিয়ে রাজশাহীর লোক রোপণ করেছে। ওরা কেমন করে ফজলি আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায়? পরে জেলা প্রশাসকের মাধ্যমে জেলাবাসীর পক্ষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন সংসদ সদস্য হারুনুর রশীদ হারুন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *