চামড়া শিল্পে বিনিয়োগ করবে ইতালি

অর্থ-বাণিজ্য

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে ইতালি। পাশাপাশি যৌথ উদ্যোগে সবুজ প্রযুক্তি হস্তান্তর ও এ খাতে বিনিয়োগ বাড়ানো ও ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করারও আগ্রহ দেখিয়েছে ইতালি। গত রোববার (১৪ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বিসিকের নতুন ভবনে বিসিক চেয়ারম্যান মোশতাক হাসানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন।

বিসিকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সৌজন্য সাক্ষাৎ শেষে বিসিক চেয়ারম্যান বলেন, বাংলাদেশের চামড়া শিল্পের কঠিন বর্জ্য দিয়ে জৈব সার ও বিদ্যুৎ উৎপাদন করার জন্য সবুজ প্রযুক্তি হস্তান্তরে আগ্রহ দেখিয়েছেন ইতালির রাষ্ট্রদূত। এ কাজে বাংলাদেশ ও ইতালি যৌথভাবে কাজ করবে।

বিসিক চেয়ারম্যান জানান, যৌথ উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপন করা হলে তাতে নিরবচ্ছিন্ন বর্জ্য সরবরাহের নিশ্চয়তাও চেয়েছে ইতালি। তিনি আরো বলেন, ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণে বিসিক একটি মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। যা বাস্তবায়িত হলে সারাদেশে ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপন করা হবে। এসব পার্কে ইতালির সবুজ প্রযুক্তি হস্তান্তরসহ বিনিয়োগের আহ্বান জানান তিনি। এসময় অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন ও বিসিক পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *