চিকেন চাওমিন তৈরির রেসিপি

লাইফ স্টাইল

ডেস্ক রিপোর্ট: হালকা নাস্তা কিংবা পেটপুরে খাওয়া- দুইভাবেই চলে এই চাওমিন। সব বয়সীদের কাছে পছন্দের একটি খাবার, তবে ছোটদের কাছে এটি একটু বেশিই প্রিয়। শিশুকে মাংস, সবজি ইত্যাদি খাওয়ানোর স্বাস্থ্যকর উপায় হতে পারে চাওমিন তৈরি করে দেওয়া। টিফিনে, আড্ডায়, অতিথি আপ্যায়নে চাওমিন রাখা যেতে পারে। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ : ১. নুডলস- ২ প্যাকেট। ২. ‏মুরগির মাংস- ১০০ গ্রাম। ৩. পছন্দমতো সবজি- পরিমাণমতো। ৪. ‏রসুন কুচি- ১/৪ চা চামচ। ৫. কাঁচা মরিচ কুচি- ১ চা চামচ। ৬. সয়া সস- ১ টেবিল চামচ। ৭. টমেটো সস- ১ টেবিল চামচ। ৮. মরিচের গুঁড়া- ১ চা চামচ ‏গোল। ৯. তেল- ২ টেবিল চামচ। ১০. মাখন- ১ টেবিল চামচ। ১১. লবণ- পরিমাণমতো‏ ও ১২. ‏অয়েস্টার সস- ১ টেবিল চামচ।

পদ্ধতি : একটি পাত্রে মুরগির মাংসের টুকরা, ১/২ চা চামচ সয়া সস, ১ চা চামচ কর্ণ ফ্লাওয়ার, এক চিমটি লবণ, গোল মরিচ ও মরিচের গুঁড়া দিয়ে মেরিনেট করুন ১৫ মিনিট। অন্য হাঁড়িতে পাত্রে ৪ কাপ পানি দিন। পানির সঙ্গে ১ চা চামচ তেল দিয়ে দিন চুলায় দিন। পানি ফুটতে শুরু করলে এর মধ্যে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। নুডলস আশি ভাগের মতো সেদ্ধ করবেন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নেবেন। একটি ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে রসুন ও কাঁচা মরিচ কুচি দিয়ে বাদামি করে ভাজুন।

মেরিনেট করা চিকেন দিয়ে ২-৩ মিনিট রান্না করে তাতে প্রথমে শক্ত সবজিগুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এরপর নরম সবজিগুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। পরিমাণমতে লবণ মিশিয়ে নিন। এরপর সয়া সস, টমেটো সস ও গোল মরিচের গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিন। এবার তাতে সেদ্ধ নুডলস ও টেস্টিং সল্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর মাখন দিয়ে নেড়ে মিশিয়ে দিন। উপরে পেঁয়াজের কলি কুচি দিয়ে নামিয়ে নিন। চিকেন চাওমিন তৈরি, এবার পরিবেশনের পালা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *