বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:০২ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনে যেসব সংকট বাড়ছে তার অন্যতম ব্যবহারযোগ্য পানি : জাহিদ ফারুক ভারতীয় পণ্য বয়কটের নামে বিএনপি দেশের বাজার ব্যবস্থাকে অস্থির করার ষড়যন্ত্রে লিপ্ত : ওবায়দুল কাদের ‌‘দেশের মানুষ শান্তিতে থাকলে বিএনপি জামায়াত অশান্তি বোধ করে’ লক্ষ্মীপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ৯ জেলেকে জরিমানা সব ফলের দাম বেশি, কেজির বদলে এক-দুই পিস কিনছেন অনেকে তাড়াশে জমে উঠছে ঈদবাজার যেভাবে রেলের টিকিট সিন্ডিকেট গড়ে তোলেন সহজ ডটকমের পিয়ন মিজান

চিনিশিল্প রক্ষায় আখ রোপণ করতে হবে – গোলাম কবির

অনলাইন ডেস্ক :
বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৮ পূর্বাহ্ন

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান (ইক্ষু সম্প্রসারণ ও সংগ্রহ) কৃষিবিদ গোলাম কবির বলেন, সরকার চিনিশিল্পকে লাভজনক করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। ফরিদপুর চিনিকল একটি জাতীয় সম্পদ। এটিকে রক্ষা করতে বেশি করে আখ রোপণ করতে হবে। সার ও অন্য উপকরণ খুব দ্রুত চাষিদের সরবরাহ করা হবে। ফরিদপুর জেলার মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের ২০২১-২২ আখ রোপণ মৌসুম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। গতকাল বুধবার সকাল ৯টায় আখ রোপণ মৌসুমের উদ্বোধন করেন তিনি। ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা জানান, ফরিদপুর চিনিকল একটি সম্ভবনাময় প্রতিষ্ঠান। এটিকে টিকিয়ে রাখতে প্রধান কাঁচামাল আখ রোপণ বাড়াতে হবে। সে লক্ষ্যে আমার কাজ করছি। শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু জানান, চিনিকল বন্ধের আতঙ্কে গত বছর চাষিরা আখ রোপণে আগ্রহ হারিয়ে ফেলেছিল। মিলটি চালু থাকবে এ সংবাদে চলতি মৌসুমে চাষিদের মধ্যে আখচাষে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান জানান, চলতি রোপণ মৌসুমে ৫ হাজার একর জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। চিনিকলের ৭টি সাবজোনের ৭২টি ইউনিটে একযোগে উদ্বোধন করা হলো। এসময় উপস্থিত ছিলেনÑ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা, শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু, মহাব্যবস্থাপক (কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান, আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক রেজাউল করিম, সহ-সভাপতি মির্জা মুরাদ হোসেন, শ্রমজীবী ইউনিয়নের সদস্য শরিফুল ইসলাম, উপ-সহকারী ইক্ষু উন্নয়ন কর্মকর্তা মাসুদুর রহমান, মেহেদি হাসান, ইক্ষু উন্নয়ন সহকারী মনিরুজ্জামান, অনিমেষ দাস, মাসুদ আলী মৃধা, আখচাষি নেতা মজিবুর রহমান, আলম মোল্যাসহ আখচাষিরা। মিলসগেটস সাবজোনের ১নং ইউনিটের আলম মোল্যা, ৯নং ইউনিটের দাউদ মোল্যা, আখচাষি মোতালেব ফকির, ৬নং ইউনিটের মো. শাহিন মিয়া, ১৩নং ইউনিটের আব্দুল হাই বাশি মিয়ার জমিসহ রোপা পদ্ধতিতে (এসটিপি) ৭২টি ইউনিটে আখ রোপণ কার্যক্রম উদ্বোধন করা হয়।


এই বিভাগের আরো খবর