চীনে তথ্য পাচারের অভিযোগে ভারতে গ্রেফতার তিন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য চীনের হাতে তুলে দেওয়ার অভিযোগে ভারতের রাজধানী দিল্লিতে এক সাংবাদিক সহ আরও দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে একজন চীনা নাগরিকও রয়েছেন। শনিবার তাদের গ্রেফতার করা হয়।

দিল্লি পুলিশ জানিয়েছে, দিল্লির বাসিন্দা ফ্রিল্যান্স সাংবাদিক রাজীব শর্মার পাশাপাশি একজন চীনা ও একজন নেপালের নাগরিককেও এ ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা বহু গোপন তথ্য চীনের হাতে তুলে দিয়ে আসছিলেন।

শুক্রবার রাতে পুলিশ জানায়, দিল্লির পিতমপুরার বাসিন্দা রাজীব শর্মাকে চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করার জন্য গ্রেপ্তার করা হয়েছে। অফিশিয়াল সিক্রেট অ্যাক্টে তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডেপুটি কমিশনার সঞ্জীব কুমার যাদব জানান, চীনা গোয়েন্দাদের হাতে স্পর্শকাতর তথ্য তুলে দিচ্ছিলেন রাজীব শর্মা নামে ওই সাংবাদিক। এ ছাড়া চীনের ও নেপালের দুই নাগরিকও এর সঙ্গে যুক্ত। চীনা নাগরিক ভুয়া মহিলা সংস্থার মাধ্যমে বিপুল টাকা দিচ্ছিলেন ওই সাংবাদিককে।

বেশ কয়েকটি মোবাইল ফোন, ল্যাপটপ ও গোপন নথি উদ্ধার করা হয়েছে। এর আগে গত ১৪ সেপ্টেম্বর রাজীব শর্মা নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

১৫ তারিখ তাঁকে আদালতে তোলা হয়। ছয় দিনের পুলিশি হেফাজতে রয়েছেন ওই সাংবাদিক। ২২ তারিখ হেফাজত শেষ হচ্ছে। অতীতে পাঞ্জাবের এক ইংরেজি দৈনিকে কাজ করতেন তিনি। এ ছাড়া একটি সংবাদ সংস্থার সাংবাদিক হিসেবেও কাজ করেছেন তিনি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *