ছাত্রদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে : জিএম কাদের

জাতীয় রাজনীতি

ডেস্ক রিপোর্ট: গণপরিবহণের ভাড়া নিয়ে সড়কের নৈরাজ্য বন্ধ করাসহ ছাত্রদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করার দাবি জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি। মঙ্গলবার (২৩ নভেম্বর) এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, বিশ্ববাজারে তেলের দাম কমতে শুরু করেছে। তাই তেলের দাম কমাতে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে সরকারকে। পাশাপাশি গণপরিবহণের ভাড়া নিয়ে সড়কের নৈরাজ্য কমাতে হবে। এছাড়া ছাত্রদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করতে হবে। তিনি বলেন, গণপেিবহনে ভাড়া নিয়ে সড়কের নৈরাজ্য সৃষ্টি হয়েছে।

সড়কে পরিবহণ শ্রমিকরা যাত্রীদের সঙ্গে যে আচরণ করছে, তা মেনে নেওয়া যায় না। ডিজেল ও কেরোসিনের দাম বাড়ার অযুহাতে সড়ক পরিবহণ কর্তৃপক্ষ বাস ভাড়া যতটুকু বাড়িয়েছে, শ্রমিকরা যাত্রীদের কাছ থেকে আদায় করছে তারচেয়েও বেশি। এতে প্রতিদিন বাসে চড়ে গন্তব্যে যেতে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। ছাত্রদের কাছ থেকেও হাফ ভাড়ার পরিবর্তে আদায় করা হচ্ছে পুরো ভাড়া।

ছাত্রী ও নারীদের সঙ্গে অশালীন আচরণ করছে শ্রমিকরা। গোলাম মোহাম্মদ কাদের বলেন, গত ৩ নভেম্বর রাত থেকে ডিজেল ও কোরোসিনের দাম লিটার প্রতি ১৫টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করেছে সরকার। সঙ্গে সঙ্গে বিনা নোটিশে পরিবহণ ধর্মঘটের মাধ্যমে কোটি কোটি যাত্রীকে হয়রানী করছে সড়ক পরিবহণ মালিক ও শ্রমিকরা। অথচ, বিনা নোটিশে ধর্মঘট ডাকার অধিকার কারও নেই। এরপর সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে পরিবহণের ভাড়া বাড়িয়ে দেওয়া হয়।

বিষয়টিকে সাধারণ মানুষের অনেকে সাজানো নাটক বলে ক্ষোভ প্রকাশ করছেন। মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে সরকারিভাবে যেটুকু ভাড়া বাড়ানো হয়েছে, শ্রমিকরা যাত্রীদের কাছ থেকে আদায় করছে তার কয়েকগুণ বেশি। আবার ছাত্রদের কাছ থেকে জোর করে পুরো ভাড়াই আদায় করা হচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *