জনসনের এক ডোজ টিকার টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক জাতীয়

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্র ‘জনসন অ্যান্ড জনসন’ কোম্পানির তৈরি এক ডোজের করোনার টিকার অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্রের পুরোনো বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের বেলজিয়াম ভিত্তিক প্রতিষ্ঠান জ্যানসেন এই টিকা তৈরি করেছে। এর ট্রায়ালে করোনায় আক্রান্তদের ৮৫ শতাংশ কার্যকারিতা মিলেছে।

টিকা নেওয়ার পর ২৮ দিনে কারও মৃত্যু হয়নি, এমনকি কাউকে হাসপাতালেও ভর্তি হতে হয়নি। জনসনের টিকার প্রাথমিক থেকে মাঝারি পর্যায়ের রোগীসহ গড় হিসাব করা হলে ৬৬ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে কিছুটা কম কার্যকারিতা মিলেছে। এসব দেশের করোনার ভ্যারিয়েন্টগুলোতে এই টিকা তুলনামূলক কম কার্যকর বোঝা গেছে। গুরুতর অসুস্থদের ‘তুলনামূলক বেশি’ কার্যকারিতা মিলেছে।

জনসনের টিকাটি এক ডোজের তাই এর রক্ষণাবেক্ষণ ব্যয় কম হওয়ায় টিকাদান কর্মসূচি আরও গতি পাবে বলে আশা করা হচ্ছে। ফাইজার-বায়োএনটেক বা মডার্নার টিকার মতো এটি ব্যাপকভাবে হিমায়িত ফ্রিজেও রাখা লাগবে না সাধারণ রেফ্রিজারেটরেই রাখা যাবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এটা অগ্রগতির খবর। আমাদের লড়াইয়ের অনেক পথ বাকি। তবুও আজকের খবরটি আমরা উদযাপন করব। সব আমেরিকানের প্রতি আমার আহ্বান—হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা ও মাস্ক পরা চালিয়ে যেতে হবে।’

প্রসঙ্গত, ফাইজার-বায়োএনটেক ও মডার্নার পর তৃতীয় কোম্পানি হিসেবে অনুমোদিত টিকা পেতে যাচ্ছেন মার্কিনিরা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *