ডেমোক্রেসির বিজয়ে আত্মবিশ্বাসী বাইডেন

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরা এই লড়াই সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হবো। আমাদের পেছনে জনগণ রয়েছে। মঙ্গলবার মার্কিন নির্বাচন শেষ হওয়ার এখনও পর্যন্ত সুস্পষ্ট বিজয়ী ঘোষণা করা সম্ভব হয়নি। এমতাবস্থায় এমন মন্তব্য করলেন বাইডেন।

পেনসিলভানিয়ায় ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভোটের ব্যবধান বাড়তে থাকায় ডেলাওয়ারে এই বক্তব্যে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাস ব্যক্ত করেন বাইডেন। তিনি বলেন, আমরা ৭ কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আর কোনও প্রেসিডেন্ট প্রার্থী পাননি।

তবে চূড়ান্তভাবে বিজয়ের ঘোষণা না দিলেও তার দল ‘পুরো জাতির সমর্থনে পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা’ অর্জন করতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

ঐতিহাসিকভাবে রিপাবলিকান অঞ্চল অ্যারিজোনা ও জর্জিয়াতে দুই দশকেরও বেশি সময় পর ডেমোক্রেটরা জিতবেন বলেও আশা প্রকাশ করেছেন বাইডেন। এমনকি বাইডেন আশাবাদ ব্যক্ত করেছেন যে, তিনি ৩০০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছেন।

এদিকে জর্জিয়া নতুন করে ভোট গণনা হবে বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেন্সবার্গার। তিনি বলছেন, ৪ হাজার ১৬৯টি ভোট গণনা এখনও বাকি রয়েছে। পাশাপাশি সামরিক বাহিনীর সদস্যদের পাঠানো প্রায় ৮ হাজার ভোট এখন ডাকে রয়েছে।

অন্যদি নির্বাচনে কারচুপি হয়েছে এমন মন্তব্য করে নিজ দলের নেতাদের তোপের মুখে পড়েছেন ট্রাম্প। এক সময় রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি বলেছেন, নির্বাচনকে ‘দুর্নীতিগ্রস্ত’ বা ‘চুরি’ করা হয়েছে বলাটা ভুল। এর ফলে এখানে এবং বিশ্বজুড়ে স্বাধীনতার লক্ষ্য ক্ষতিগ্রস্ত হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *