`জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণদের নেতৃত্ব দিতে হবে’

জাতীয় রাজনীতি

ডেস্ক রিপোর্ট : জলবায়ু পরিবর্তন সমস্যা মোকাবিলায় তরুণদের এগিয়ে আসার পাশাপাশি নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) নেদারল্যান্ডের গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেন দ্রুত এবং দক্ষ উপায়ে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্লাটফর্ম তৈরিতে শিক্ষাবিদ, গবেষক, শিক্ষার্থীদের ভূমিকার ওপর জোর দেন।

উল্লেখ্য, গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয় বিশ্বের একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে বিশদ গবেষণা প্রোগ্রাম এবং জলবায়ু পরিবর্তনের জন্য অভিযোজন কোর্স চালু রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ডেলটারেস পরিদর্শন করেন, যেটি নেতৃস্থানীয় ডাচ বিশেষজ্ঞ পানির ক্ষেত্রে প্রয়োগকৃত গবেষণা প্রতিষ্ঠান। তিনি ডেলটারেসের ব্যবস্থাপনা পরিচালক অ্যানেমিকে নিঝোফ এবং তার বিজ্ঞানী সহকর্মীদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের বিষয়টি বিস্তারিত আলোচনা করেন ড. মোমেন।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী তিনদিনের সফরে নেদারল্যান্ডসে অবস্থান করছেন। আগামীকাল নেদারল্যান্ডসের হেগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে মোমেনের।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *