জাতীয় চিড়িয়াখানা খুলবে ১ নভেম্বর

নগর–মহানগর বিনোদন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানা স্বাস্থ্যবিধি মেনে আগামী ১ নভেম্বর থেকে দর্শনার্থীদের জন্য ফের উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেশকিছু শর্ত নিশ্চিত করা সাপেক্ষে প্রাণিসম্পদ অধিদফতর বিনোদন কেন্দ্রটি খোলার অনুমতি পেয়েছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
নতুন নিয়ম অনুযায়ী, প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা থাকবে চিড়িয়াখানা। দর্শনার্থীর সংখ্যা দিনে সর্বোচ্চ ২ হাজারের মধ্যে সীমাবদ্ধ রাখা হবে। চিড়িয়াখানার ভেতরে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দর্শনার্থীদের হাত ধোয়ার জন্য বেসিন ও সাবান এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে। তবে ষাটোর্ধ্ব বয়সীদের ঢুকতে দেওয়া হবে না।

করোনাভাইরাসের ক্রান্তিকালে ঢাকা শহরবাসীর বিনোদনের উল্লেখযোগ্য বিকল্প খুব একটা নেই। এ বিষয়টি উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘নাগরিকদের বিনোদন এবং শারীরিক ও মানসিক উৎকর্ষের বিষয়টিকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মেনে চিড়িয়াখানা খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রাণীদের খাদ্য, নিয়মিত পরিচর্যা ও স্বাস্থ্য সুরক্ষা এবং সরকারের রাজস্ব হ্রাসের বিষয়টিও বিবেচনায় এসেছে।’

চিড়িয়াখানায় প্রবেশ ও অবস্থানের সময় সর্বোচ্চ সতর্ক থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য দর্শনার্থীদের অনুরোধ জানিয়েছেন প্রাণিসম্পদমন্ত্রী।
কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে গত ২০ মার্চ থেকে জাতীয় চিড়িয়াখানা বন্ধ রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *