জান্তা সেনার গুলিতে আরও ৫ বিক্ষোভকারীর মৃত্যু

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, বুধবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে সেনা সদস্যরা গুলি করলে পাঁচ বিক্ষোভকারী নিহত হয়। এই ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন।

দক্ষিণ এশিয়ার দেশ মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর হাঙ্গামায় এখন পর্যন্ত ৫৮০ জনের মৃত্যু হয়েছে। গত ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের উচ্ছেদের পর অভ্যুত্থানের ঘোষণা দেয় সেনাবাহিনী। এরপর দেশব্যাপী সেনাবাহিনী বিরোধীদের ওপর সহিংস দমন-পীড়ন শুরু করলেও বিক্ষোভ ও ধর্মঘট চলমান রয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, বুধবার মিয়ানমারের উত্তরপশ্চিম শহর কেলেতে নির্বাচিত সরকার পুনর্বহালের দাবিতে বিক্ষোভ শুরু হয়। মিয়ানমারের স্থানীয় গণমাধ্যম প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, একাধিকবার গুলির কারণে হতাহতের ঘটনা ঘটে। মিজিমা এবং ইররা নিউজ আউটলেট জানিয়েছে, গুলিতে পাঁচ বিক্ষোভকারী নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

কেল শহরের একজন বাসিন্দা জানিয়েছেন, প্রত্যক্ষদর্শীরা তাকে পাঁচজন নিহত হওয়ার খবর দিয়েছে। প্রত্যক্ষদর্শীরা নিহত পাঁচজনের মৃতদেহের ছবি তুলেছে। তবে রয়টার্স নিউজ এজেন্সি স্বাধীনভাবে এই মৃত্যুর খবর নিশ্চিত হতে পারেনি।

মিয়ানমারে বর্তমানে মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড বন্ধ রয়েছে। ফলে বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং তাৎক্ষণিক মেসেঞ্জারে তথ্য শেয়ার করে আন্দোলন সংগঠিত করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিক্ষোভকারীরা জানিয়েছেন, মিয়ানমারে যোগাযোগ ব্যবস্থা খুবই সীমাবদ্ধ এবং অল্প মানুষের কাছে সহজলভ্য রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *