জাপানে স্ব-চালিত বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে প্রথমবারের মতো স্ব-চালিত (চালকবিহীন) বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি কর্তৃক পরিচালিত হবে এই চালকবিহীন বুলেট ট্রেনটি। গতকাল বুধবার (১৭ নভেম্বর) বুলেট ট্রেনটির পরীক্ষামূলক যাত্রা দেখার জন্য স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের সাংবাদিকদের আমন্ত্রণ জানায় কর্তৃপক্ষ।

জাপান টাইমসের খবরে বলা হয়েছে, পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি ১২ কামরা বিশিষ্ট শিনকানসেন ট্রেনটি পরিচালনা করবেন। এই ট্রেনের বর্তমান গতি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার হলেও ভবিষ্যতে এর গতি ২০০ কিলোমিটারে উন্নতি করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের।

বুধবারের ওই পরীক্ষামূলক যাত্রায় স্বয়ংক্রিয় ট্রেনে একজন চালক থাকলেও তিনি ট্রেনটি পরিচালনা সংক্রান্ত কোনো কিছুতে হাত দেননি। শুধুমাত্র অটোমুড অন করে দিলেই ট্রেনটি চলতে শুরু করে। এদিন মধ্য জাপানের নিইগাতা জেলায় পাঁচ কিলোমিটার প্রসারিত একটি রেল লাইনে ট্রেনটি তিন বার দুই দিকে যাতায়াত করে। চলাচল শুরু হওয়া থেকে শেষে থেমে যাওয়া পর্যন্ত এবং তার সঙ্গে গতির নিয়ন্ত্রণও স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা হয়।

তবে, ট্রেনটি নির্ধারিত জায়গায় থামানোর ক্ষেত্রে এখনও কিছুটা ক্ষত রয়ে গেছে। পরীক্ষামূলক যাত্রার দিনে ট্রেনটির যেখানে থামার কথা ছিল তার থেকে ৮ সেন্টিমিটার দূরে গিয়ে থামে। পূর্ব জাপান রেলওয়ে কোম্পানির কর্মকর্তারা বলছেন, এটা তেমন কোনো ব্যাপার নই। কারণ ট্রেন থামার জায়গা থেকে ৫০ সেন্টিমিটার দুর পর্যন্ত টলারেবল। এদিকে, নতুন এই স্বয়ংক্রিয় ট্রেনটি যাত্রীদের জন্য কবে নাগাদ আনুষ্ঠানিকভাবে চালু করা হবে সেটি এখনো জানানো হয়নি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *