জুনে পদ্মা সেতুতে ট্রেন চলা নিয়ে সংশয়, চলতে পারে ডিসেম্বরে

জাতীয় লিড ১

ডেস্ক রিপোর্ট : রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে সড়ক পরিবহন চালুর সঙ্গে সঙ্গে ট্রেন চলাচল শুরু করার জন্য চেষ্টা চলছে। তবে ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতুর রেলপথ স্থাপনের অংশ বাংলাদেশ রেলওয়েকে বুঝিয়ে না দিলে এই রেলপথ স্থাপনের কাজ যথাসময়ে শুরু করা যাবে না। রেলপথ যথাসময়ে স্থাপন করতে না পারলে আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা নিয়ে সংশয় রয়েছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে পদ্মা রেল সংযোগ প্রকল্প এলাকা পানগাঁওয়ে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেডের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করার চেষ্টা করছি। যদি কোনো কারণে আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা সম্ভব না হয়, তবে আগামী বছরের ডিসেম্বরে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেলপথ অংশ চালু করার জন্য আমাদের বিকল্প চিন্তাভাবনা রয়েছে।

গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়ের পর রেলমন্ত্রী পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এলাকা পরিদর্শন শুরু করেন। মতবিনিময়ের সময় রেলমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেল সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্পের শীর্ষ কর্মকর্তারা। ‌‌পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বিভিন্ন অংশের বাস্তবায়ন অগ্রগতি এই অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের সামনে উপস্থাপন করা হয়।

এই প্রকল্পের বিভিন্ন অংশের অগ্রগতির বিষয়ে রেলপথমন্ত্রী মো নুরুল ইসলাম সুজন বলেন, আমি এই প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করছি। তিনি বলেন, করোনাকালেও এই বড় প্রকল্পের কাজ অনেক দূর এগিয়েছে।

জানা গেছে, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। এটি বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্পের মধ্যে সবচেয়ে বড় প্রকল্প‌।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *