ট্রাম্পকে দেয়া চিকিৎসাই বাংলাদেশের রোগীদের দেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক:

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে দেয়া চিকিৎসা বাংলাদেশেও দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (০৮ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘হেলথ মিনিস্টারস ন্যাশনাল অ্যাওয়ার্ড -২০১৯’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এমডিসিভিট নামে যে ওষুধ দেয়া হচ্ছে আমাদের দেশেও একই চিকিৎসা দেয়া হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যুর হার অনেক কম। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছি। যার ফলে দেশে মৃত্যুহারও সংক্রমণের হার কমেছে। এর পেছনে মূল কাজ করছেন ডাক্তার-নার্সরা। তাদের স্বীকৃতি দিতে হবে। সেকেন্ড ওয়েবের কথা বলা হচ্ছে। শীতের দিনে বিভিন্ন দেশে করোনা সংক্রমণ হতে পারে। আমাদের দেশেও বাড়তে পারে। সেই আশঙ্কা করা হচ্ছে। সেজন্য আমরাও প্রস্তুত আছি। আমাদের ডাক্তার নার্সদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। হাসপাতালগুলো প্রস্তুত রয়েছে। বাংলাদেশের মানুষ কোনো ঢেউ ভয় পায় না।

তিনি আরও বলেন, ভ্যাকসিন আনার বিষয়ে বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করা হচ্ছে। যে টিকা সবার আগে পাওয়া যাবে, ইফেক্টিভ হবে এবং আমরা এফোর্ড করতে পারব। যে টিকাটি বাংলাদেশের জন্য সবচেয়ে উপকারী হবে, কার্যকরী হবে, তাড়াতাড়ি পাবো, বেশি পরিমাণে পাব, আমরা সেদিকে যাব। তবে কোনো কোম্পানির টিকাই সেরকমভাবে এখনো প্রস্তুত হয়নি। যখন আসবে তখন আমরা আগেই পাবো সেই প্রস্তুতি নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছি।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান সাংবাদিকদের জানান,করোনার ভ্যাকসিন নিয়ে নয়টি কোম্পানি কাজ করছে। আমাদের সঙ্গে এখন পর্যন্ত ছয়টি কোম্পানির যোগাযোগ হয়েছে, এরমধ্যে তিনটি কোম্পানি বেশ এগিয়ে আছে। আমরা চায়নার একটি কোম্পানিকে ইতোমধ্যে ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছি। নভেম্বর মাসে ভ্যাকসিন ট্রায়ালে আসতে পারে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *