ট্রাম্পকে সরাতে সম্মত নন মাইক পেন্স

আন্তর্জাতিক জাতীয়

অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা ছাড়ার বাকি মাত্র ৭ দিন, এই সময়ে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলার ঘটনাকে কেন্দ্র করে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার দাবি তুলেছে বিভিন্ন মহল। তবে ট্রাম্পকে সরিয়ে দিতে চান না ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি জানিয়েছেন এই সময়ের মধ্যে এমন পদক্ষেপ দেশের পক্ষে লাভজনক হবে না।

পেন্স মঙ্গলবার হাউসের স্পিকার ন্যান্সি পেলোসিকে লিখেছেন, ‘প্রেসিডেন্টের মেয়াদের আর ৮ দিন বাকি। এখন আপনারা দাবি করছেন ক্যাবিনেট এবং আমি ২৫তম অ্যামেন্টমেন্টকে স্বাগত জানাই। আমার মনে হয় না এই পদক্ষেপ জাতির পক্ষে লাভজনক হবে।’

অন্য দিকে ট্রাম্পও জানিয়েছেন এই প্রক্রিয়া নিয়ে উদ্বিগ্ন নন তিনি। অভিশংসন নিয়ে ডেমোক্র্যাটদের নেতৃত্বাধীন হাউসের প্রতিনিধিরা ২৫তম সংশোধনী প্রয়োগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর যখন চাপ বাড়াচ্ছেন তখনই এ হেন প্রতিক্রিয়া ট্রাম্পের।

টেক্সাসে অভিবাসন নীতি, মেক্সিকোর দেওয়াল নিয়ে কথা বলার সময় অভিশংসনের বিষয়টি তুলেছিলেন ট্রাম্প। সেখানে তিনি দাবি করেছেন, ‘২৫তম অ্যামেডমেন্টে আমার কোনও ঝুঁকি নেই’।শুধু তাই নয়, অভিশংসন নিয়ে বাইডেন প্রশাসনকে কার্যত সতর্কও করেছেন তিনি। বলেছেন, ‘ইমপিচমেন্টের গুজব দেশের ইতিহাসে বিদ্বেষপূর্ণ ডাইনি খোঁজার ব্যাধি। অধিকাংশ লোকই এটা বুঝবে না। এটা আমেরিকার পক্ষে ক্ষতিকর হতে পারে। বিশেষ করে এই সময়ে।’

নতুন বছরের শুরুতেই মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এই ঘটনার নিন্দা করেছে সারা বিশ্ব। সমালোচিত হয়েছেন ট্রাম্পও। তার পরই আমেরিকার নীতিনির্ধারকদের অভ্যন্তরে ট্রাম্পকে অভিশংসন করার দাবি ওঠে। সেই নিয়ে এখন জল্পনা তুঙ্গে। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন জো বাইডেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *