ট্রাম্প দায়িত্বজ্ঞানহীন; বাইডেন আনস্মার্ট

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম বিতর্কে অংশ নিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্বজ্ঞানহীন, মিথ্যাবাদী বললেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এদিকে বাইডেনকে আনস্মার্ট আখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

আক্রমণ পাল্টা আক্রমণ দিয়েই শুরু যুক্তরাষ্ট্রের প্রথম নির্বাচনি বিতর্ক। ৯০ মিনিটের বিতর্কে কাদা ছোঁড়াছুঁড়ি করেছেন ট্রাম্প-বাইডেন।  পরিস্থিতি সামাল দিতে রীতিমত হিমশিম খেতে হয়েছে সঞ্চালক সাংবাদিক ক্রিস ওয়ালেসকে।

দুইদিন আগে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত ট্রাম্পের কর ফাঁকির বিষয়টি লুফে নেন ডেমোক্র্যাট বাইডেন। বলেন, একজন স্কুল শিক্ষকের চেয়েও কম আয়কর দেন ট্রাম্প। সেইসঙ্গে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অযোগ্য প্রেসিডেন্ট বলেন তিনি। ক্ষমতায় আসলে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্ত হওয়ার অঙ্গীকারও করেন বাইডেন।

এদিকে, ২০১৬ ও ১৭ সালে দেড় হাজার ডলার আয়কর দেয়ার প্রতিবেদনের বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প দাবি করেন, লাখ লাখ ডলার আয়কর দিয়েছেন তিনি। এছাড়া বাইডেনকে আনস্মার্ট আখ্যা দিয়ে ট্রাম্প বলেন, করোনার সময় বাইডেন প্রেসিডেন্ট থাকলে যুক্তরাষ্ট্রে ২০ কোটি মানুষের মৃত্যু হতো।

প্রথম বিতর্ক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন ফাস্ট্র লেডি মেলানিয়া ট্রাম্প ও জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনও।

বিতর্কের শেষ ভাগে ট্রাম্প বলেন এবারের নির্বাচনে জয় নিয়ে আশাবাদী তিনি । আর নির্বাচনের ফলাফল যাই হোক তা মেনে নেয়ার কথা জানান বাইডেন।

ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত প্রথম বিতর্ক অনুষ্ঠানের শুরুতে করোনার কারণে এবার ছিলনা করমর্দনের সেই চিরায়ত রীতি। সীমিত দর্শক নিয়েই শেষ হয় তুমূল বিতর্ক। আগামী ১৫ ও ২২ শে অক্টোবর আরো দুটি বিতর্কে মুখোমুখি হবেন ট্রাম্প ও বাইডেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *