ডিসেম্বরেই ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে নিজেদের সামরিক অভিযান সমাপ্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আসছে ডিসেম্বরের মধ্যে ইরাকে সামরিক অভিযান গুটিয়ে নিতে যাচ্ছে দেশটি। এর আগে চলতি বছরের আগস্টেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে দুই দশকের সামরিক অভিযানের সমাপ্তি টেনেছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কারবি স্থানীয় সময় গতকাল শনিবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই। জন কারবি বলেন, গত জুলাই মাসে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যকার কৌশলগত সংলাপের সময় যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা বজায় রাখবে ওয়াশিংটন। এ প্রতিশ্রুতির মধ্যে রয়েছে চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেওয়া।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল বাহরাইনে ইরাকের প্রতিরক্ষামন্ত্রী জুমা ইনাদ সাদুন আল-জাবুরির সঙ্গে বৈঠক করেন। বাহরাইনে অনুষ্ঠিত মানামা সংলাপের ফাঁকে এ বৈঠক হয়। উভয় পক্ষ ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী ধাপ নিয়ে বৈঠকে আলোচনা করেছে।

বৈঠকের পর পেন্টাগনের দেওয়া বিবৃতিতে বলা হয়, অস্টিন ইরাকি প্রতিরক্ষামন্ত্রীকে নিশ্চিত করেছেন যে দেশটির নিরাপত্তা বাহিনীকে সমর্থন-সহায়তা করার জন্য দামেস্কের আমন্ত্রণে সে দেশে মার্কিন বাহিনী থাকবে। এ ছাড়া জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করার লক্ষ্যে ইরাকি নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্র গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে নেবে বলেও জানিয়েছে পেন্টাগন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *