ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২১ হাজার ছাড়ালো

সারাবাংলা

ডেস্ক রিপোর্ট: গত ২৪ ঘন্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১০৬ জন । এ নিয়ে চলতি বছরে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২১ হাজার ১৮ জন। শুক্রবার (১৫ অক্টোবর) সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কন্ট্রোল রুমের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১০৬ জন ভর্তি হয়েছেন। এদের মধ্যে ১৫ জন ঢাকার বাইরের এবং বাকি ৯১ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৮৪৬ রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৮৫ জন ও দেশের অন্য বিভাগগুলোতে ১৬১ রোগী ভর্তি রয়েছে।

উল্লেখ্য, এ বছর ১ জানুয়ারি থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২১ হাজার ১৮ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২০ হাজার ৯০ জন। এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮২ জনের। নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২ দশমিক শূন্য ৯ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৫ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৫৭ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৫ লাখ ২৬ হাজার ৮৯১ জন। মৃত ৯ জনের মধ্যে পঞ্চাশোর্ধ একজন, ষাটোর্ধ্ব চারজন, সত্তরোর্ধ্ব দুজন এবং ৮০ বছরের অধিক বয়সী দুজন মারা যান। বিভাগওয়ারি হিসাব অনুযায়ী দেখা গেছে, ঢাকা বিভাগে ছয়জন, চট্টগ্রামে দুইজন এবং সিলেটে একজনের মৃত্যু হয়। বাকি পাঁচ বিভাগে কেউ মারা যায়নি।

 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *