ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দিনভর ভারী বৃষ্টি

জাতীয়
নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ বিভিন্ন স্থানে দিনভর ভারী বৃষ্টি হচ্ছে । ছবিটি রাজধানীর নিউ র্মাকেট এলাকা থেকে তোলা। ছবি : আলী হোসেন মিন্টু

অনলাইন ডেস্ক : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি হয়েছে। হেমন্তের এই সময়ে হালকা হিম হিম আবহাওয়ার বদলে প্রকৃতির এই রুদ্রমূর্তি দেখে হয়তো অনেকেই অবাক হয়েছেন। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। শুক্রবার দুপুরে অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকার নিকট দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করে দুপুর ১২টার দিকে উপকূলীয় পশ্চিমবঙ্গ-খুলনা এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে সন্ধ্যা ৬টার দিকে উপকূল অতিক্রম করতে পারে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতেবগ ঘণ্টায় ৪০ কিলোমটিার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাস প্লাবিত হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
অধিদপ্তর বলছে, নিম্নচাপাটির প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *