ঢাকা দক্ষিণে আজও অব্যাহত খালের বর্জ্য সরানো কাজ

জাতীয়

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) খালের বর্জ্য সরানো কাজ আজ রবিরার (৩ জানুয়ারি) সকাল ৯টায় দ্বিতীয় দিনের মতো শুরু হচ্ছে।

আজ পান্থকুঞ্জ পার্কের অভ্যন্তরে এবং রাতের বেলায় কাঁঠালবাগান ঢাল থেকে পান্থপথ মোড় পর্যন্ত পিটগুলোর মধ্যবর্তী অংশে ড্রেজারের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হবে।

এর আগ গতকাল শনিবার (২ জানুয়ারি) নিজস্ব অর্থায়নে রাজধানীর খাল পরিষ্কার শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল খাল পরিষ্কার অভিযানের অংশ হিসেবে প্রথম দিনে বাংলামোটরের পান্থকুঞ্জ পার্ক থেকে ধানমণ্ডির রাসেল স্কয়ার পর্যন্ত দীর্ঘ বক্স কালভার্টের পাঁচটি পয়েন্ট পরিষ্কার করেছে ডিএসসিসি। এ সময় কালভার্টের পাঁচটি ড্রেনেজ পিট (মুখ) থেকে ৭৪ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

এই কালভার্টটিতে এমন পয়েন্ট আছে ২৪টি। পর্যায়ক্রমে সেগুলো পরিষ্কারের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী। গতকাল শনিবার সকাল ৯টা থেকে শুরু হয় পান্থপথ বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণের কার্যক্রম, যা চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দুপুরে বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শনে গিয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ‘মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক আমরা (শনিবার) থেকে কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমরা পান্থপথ কালভার্ট থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু করেছি।

এরপর আমরা সেগুনবাগিচা কালভার্ট থেকে বর্জ্য অপসারণ করব। পাশাপাশি আমাদের জিরানী, মাণ্ডা ও শ্যামপুর খালে প্রাথমিক পরিচ্ছন্নতাকাজ চলছে।’

তিনি আরো বলেন, ‘আমরা মার্চের মধ্যে দুটি বক্স কালভার্ট ও তিনটি খাল থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শেষ করতে চাই। যাতে করে আমরা এপ্রিলের শুরু হতে ঢাকা শহরকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে পারি। সমঝোতা স্মারক অনুসারে আগামী দুই বছর বর্জ্য অপসারণ কাজে ওয়াসার কারিগরি ও জনবল সহযোগিতা এবং যন্ত্রপাতির সাহায্য নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।’

ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন বলেন, ‘পান্থকুঞ্জ পার্কের ভেতরে যে বক্স কালভার্ট রয়েছে, সেটির গভীরতা দুই রকম আছে।

কোথাও ১১ ফিট আবার কোথাও ২০-২২ ফিট আছে। আমরা কারিগরি কমিটির সহযোগিতায় সঠিক মাপটা বের করব। তা ছাড়া শুধু কালভার্টের ড্রেনেজ পিট পরিষ্কার করলেই হবে না; ভেতরে লোক প্রবেশ করাতে হবে। মেশিন প্রবেশ করাতে হবে। প্রেসার দিয়ে পানি দিতে হবে। সাকশন করে ওঠাতে হবে। পাশাপাশি কালভার্টের ভেতরের কানেকশন মুখগুলো বন্ধ হয়ে গেছে, সে মুখগুলো ছোটাতে হবে। প্রতিদিন আমরা ২০০ মিটার করে এগোব।’

এ সময় অন্যদের মধ্যে ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ নজরুল ইসলাম বাবলা ও ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে ঢাকার ২৬টি খালের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাছে হস্তান্তরের সমঝোতা স্মারক গত বৃহস্পতিবার স্বাক্ষরিত হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *