ঢাকা ম্যারাথন : আসতে শুরু করেছেন বিদেশি অ্যাথলেটরা

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক : আগামী ১০ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১।’ এবারের স্লোগান ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন, মিলেমিশে দৌড়াচ্ছে বাংলার জনগণ’। দেশে প্রথম এই আন্তর্জাতিক ম্যারাথন আয়োজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে, আয়োজন করছে বাংলাদেশ সেনাবাহিনী।

মরোক্কো, কেনিয়া, ইউক্রেন, বেলারুশ, ফ্রান্স এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর দুই শতাধিক দৌড়বিদ অংশ নেবেন এই ম্যারাথনে। বাংলাদেশ আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে ম্যারাথন শেষ হবে হাতিরঝিলে।

ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন ও ডিজিটাল ম্যারাথন-এই তিন ইভেন্টে হবে এই প্রতিযোগিতা। এর মধ্যে ডিজিটাল ম্যারাথন চলবে ১০ জানুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত।

ফুল ম্যারাথনে দূরত্ব ৪২.১৯৫ কিলোমিটার। যেখানে ১০০ প্রতিযোগী ফিজিক্যালি অংশ নেবেন। ১০০ জন প্রতিযোগী নিয়ে হাফ ম্যারাথনের দূরত্ব ২১.০৯৭ কিলোমিটার। ডিজিটাল ম্যারাথন হবে ৫ ও ১০ কিলোমিটারে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে এন্ট্রি করা যাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রতিযোগিতায় এলিট চ্যাম্পিয়নরা পুরস্কার পাবেন ১৫ হাজার মার্কিন ডলার এবং সাউথ এশিয়ান ও বাংলাদেশি চ্যাম্পিয়নরা পাবেন ৫ লাখ টাকা করে।

বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন উপলক্ষে সোমবার বিওএর সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন তথ্য উপস্থাপন করেছেন সেনাসদর আইটি পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।

তিনি বলেছেন, ‘১০ জানুয়ারি দিনটিকে ম্যারাথনের জন্য বেছে নেয়া হয়েছে কারণ, ওই দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিনটিকে মহিমান্বিত করার লক্ষ্যেই আমরা ওই দিন ম্যারাথন আয়োজন করছি।’

এ ম্যারাথনে বাংলাদেশের ২৩৫ জন প্রতিযোগী অংশ নেবেন। যাদের দৌড়ের টাইমিং দেখে বাছাই করা হয়েছে। এলিট রানার থাকবেন ২৩ জন এবং সাফ রানার থাকবেন ১৪ জন। মালদ্বীপ ও নেপালের তিন জনের আগমনের মধ্যে দিয়ে সোমবার থেকে ঢাকা আসা শুরু হয়েছে বিদেশি অ্যাথলেটদের।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *