তামিমকে হারিয়ে শুরুতেই চাপে বাংলাদেশ

খেলাধুলা

ডেস্ক রিপোর্ট: শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন তামিম ইকবাল। টানা তিন ইনিংসে হাঁকিয়েছিলেন ফিফটি, দুইবার আউট হয়েছেন নব্বইয়ের ঘরে। অন্য ইনিংসে অপরাজিত ছিলেন ৭৪ রানে। কিন্তু শেষটা ভালো হলো না দেশসেরা এ ওপেনারের।

স্বাগতিকদের দেয়া ৪৩৭ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে অল্পেই বিদায় নিলেন তামিম। আউট হওয়ার আগে ২৬ বলে করেছেন ২৪ রান। অভিজ্ঞ ওপেনারের উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে গেল বাংলাদেশ দল। দ্বিতীয় উইকেটে চাপ সামাল দিতে খেলছেন সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত।

ম্যাচের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ছেড়েছিল শ্রীলঙ্কা। জবাবে বাংলাদেশ দল অলআউট হয় ২৫১ রানে। নিয়ম মোতাবেক বাংলাদেশ ফলোঅনে পড়লেও, তা করাননি লঙ্কান অধিনায়ক। ২৪২ রানের বিশাল লিড নিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নামেন দ্বিতীয় ইনিংসে।

আজ (রোববার) ম্যাচের চতুর্থ দিন দ্বিতীয় সেশনে ইনিংস ঘোষণার আগে শ্রীলঙ্কা করেছে ৯ উইকেটে ১৯৪ রান। প্রথম ইনিংসের ২৪২ রানসহ তাদের লিড দাঁড়িয়েছে ৪৩৬ রানের। এ রান তাড়া করে ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। যা রীতিমতো অসাধ্য সাধনের এক মিশন।

নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে বাংলাদেশের। আর সাদা পোশাকের অভিজতা ক্রিকেটে রান তাড়া করে জেতার বিশ্বরেকর্ড ৪১৮ রানের। অর্থাৎ ম্যাচ জিততে এখন ইতিহাসই গড়তে হবে মুমিনুল হক, মুশফিকুর রহীমদের।

৪৩৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে চলতি সিরিজে চতুর্থবারের মতো প্রথম ওভারেই বাউন্ডারি হাঁকান তামিম। রমেশ মেন্ডিসের করা পরের ওভারেই হাঁকান ছক্কা। তার শরীরী ভাষায় স্পষ্ট ছিল আত্মবিশ্বাসের ছাপ। সুরঙ্গা লাকমলের করা সপ্তম ওভারের প্রথম দুই বলেই হাঁকান জোড়া বাউন্ডারি।

কিন্তু তামিমকে বেশিক্ষণ টিকতে দেননি অফস্পিনার মেন্ডিস। অষ্টম ওভারের প্রথম বলে দারুণ টার্ন এন্ড বাউন্সে কট বিহাইন্ড হন ২৪ রান করা তামিম। যার ফলে চলতি সিরিজের চার ইনিংসে তার মোট সংগ্রহ দাঁড়িয়েছে ২৮০ রান।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *