তালতলীতে ভারী বৃষ্টিতে তলিয়েছে নিম্নাঞ্চল, জনজীবন বিপর্যস্ত

সারাবাংলা

শাহাদাৎ হোসেন, তালতলী থেকে : বরগুনার তালতলী উপজেলায় গত বুধবার ভোররাত থেকে একটানা ভারি বৃষ্টিতে উপজেলা শহরসহ কয়েকটি ইউনিয়ন সমূহের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বসতঘর ও রাস্তা বৃষ্টির জলে ধসে গেছে। মাছ বাজারের পশ্চিম দিকে (জেডি ঘাট), স্কুল রোড ও কাপড় পট্টিসহ গুরুত্বপূর্ণ সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনজীবনে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ড গত বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে শুক্রবার সকাল ৯ টা পর্যন্ত ২৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।
উপজেলার বিভিন্ন বেড়িবাঁধের বাইরে অবস্থিত আবাসন, আশ্রয়ণ এবং বস্তিবাসীরা বৃষ্টি আর জোয়ারের জলে পরিবার নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে। এছাড়া বেড়িবাঁধের বাইরে অবস্থিত কয়েক সহস্রাধিক বসতবাড়ি বৃষ্টি আর জোয়ারের জলে তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত বিষখালী, বুড়ীশ্বর (পায়রা) বলেশ্বর জল জোয়ারের স্বাভাবিকের চেয়ে ৩ ফুট ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উপকূলের অনেক বাড়িতে রান্না করার মতো অবস্থা নেই।
দুই দিনের বেশি অব্যাহত ভারি বৃষ্টিতে ব্যবসা-বাণিজ্যসহ সাধারণ জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। উপজেলায় শুক্রবার সকাল থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে।
মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, বৃষ্টিতে বেশ কয়েকটি মাছের ঘের আর পুকুরে জল বৃদ্ধি পেলেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য ক্ষতির সংবাদ পাওয়া যায়নি। বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আবহাওয়া অধিদফতর থেকে ৩ নম্বর সংকেত পেয়েই আমরা, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সব ইউনিয়ন চেয়ারম্যান ও ইউপি সদস্যদের নিজ নিজ এলাকার ক্ষতির সঠিক তথ্য সংগ্রহ করার জন্য বলেছি। শুকনো খাবার প্রস্তুত করা হচ্ছে। প্রয়োজনে চাহিদা মত সরবরাহ করা যাবে ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *