তালা ভেঙে হলে উঠল আন্দোলনরত জাবি শিক্ষার্থীরা

শিক্ষাঙ্গন

ডেস্ক রিপোর্ট: তালা ভেঙে আবাসিক হলে উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ শনিবার বেলা সাড়ে ১২টার দিকে আল-বেরুণী হল এবং ফজিলাতুন্নেসা হলের তালা ভাঙে তারা। এর আগে সকাল থেকে হল খোলাসহ তিন দফা দাবিতে আন্দোলন করছিল শিক্ষার্থীরা।

জানা যায়, শনিবার সকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কাছের গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের ঘটনায় জড়িতদের গ্রেপ্তারসহ তিন দফা দাবিতে কাম্পাসে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। গতকাল রাতের হামলায় কমপক্ষে ৪০ শিক্ষার্থী আহত হয়।

বিক্ষোভকারীরা তিনটি দাবি করেছেন- গতকালের হামলার সাথে জড়িতদের গ্রেপ্তার ও বিচার। গেরুয়া এলাকার সঙ্গে ক্যাম্পাসের সংযোগ এলাকায় স্থায়ীভাবে দেয়াল তুলে দেওয়া এবং হল বিশ্ববিদ্যালয় হল খুলে দেওয়া।

এসকল দাবি নিয়ে সকাল ১০টায় শিক্ষার্থীরা বিক্ষোভ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, ‘সরকার অনুমতি না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলা সম্ভব না।’

এর পর শিক্ষার্থীরা আবাসিক হলের তালা ভেঙে হলে ওঠার সিদ্ধান্ত নেয়। বেলা সাড়ে ১২টায় আল-বেরুণী এবং ফজিলাতুন্নেসা হলের তালা ভাঙে আন্দোলনরত শিক্ষার্থীরা। ধারাবাহিকভাবে সকল হলের তালা ভেঙে তারা ভেতরে অবস্থান করবেন বলে জানান।

শিক্ষার্থীরা বলছেন, হল বন্ধ থাকায় আমরা সবাই বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছিলাম। কিন্তু সেখানে অমরা অনিরাপদ। বিশ্ববিদ্যালয় প্রশাসনও আমাদেরকে নিরাপত্তা দিতে ব্যর্থ। আমরা বাধ্য হয়ে হলে উঠেছি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *