তুলে নেওয়া হলো বাংলাদেশের সুবিধা

খেলাধুলা

খেলাধুলা ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর তিনদিন পর নিয়ম বদলানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। গত ১৭ আগস্ট বিশ্বকাপের সূচি ঘোষণার দিন তারা জানিয়েছিল, প্রথম পর্ব পেরোতে পারলে পয়েন্ট যা-ই হোক না কেন গ্রুপের শীর্ষ দল হিসেবে সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

কিন্তু প্রায় দুই মাস পর, বিশ্বকাপের চতুর্থ দিনে এসে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে দেয়া এই সুবিধা তুলে নিয়েছে তারা। আজ (বুধবার) সকালে আইসিসির পক্ষ থেকে দেওয়া মেইলে জানানো হয়েছে, বাংলাদেশ-শ্রীলঙ্কার অবস্থান নির্ধারিত থাকছে না। বরং প্রথাগত নিয়মে পয়েন্ট বিবেচনা করেই ঠিক করা হবে গ্রুপের অবস্থান।

পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী, বি গ্রুপ থেকে বাংলাদেশ যদি রানার্সআপও হতো, তবু বি১ হিসেবে তারা চলে যেতো সুপার টুয়েলভের গ্রুপ২-তে। একইভাবে এ গ্রুপে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন বা রানার্সআপ যাই হোক না কেন, কোয়ালিফাই করলেই এ১ হিসেবে খেলতো গ্রুপ১-এ।

এই নিয়ম মোতাবেক, সুপার টুয়েলভে উঠতে পারলে দ্বিতীয় গ্রুপে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড ও প্রথম পর্ব থেকে আসা একটি দলের মুখোমুখি হতো বাংলাদেশ। এখন পরিবর্তিত নিয়মে গ্রুপে চ্যাম্পিয়ন হতে পারলেই মিলবে গ্রুপ২-তে খেলার সুযোগ।

আর প্রথম পর্বে নিজেদের গ্রুপে রানার্সআপ হলে বাংলাদেশকে খেলতে হবে গ্রুপ ১-এ। যেখানে আগে থেকেই রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া অন্য আরেক দল আসবে প্রথম পর্ব খেলে। বৃহস্পতিবার প্রথম পর্বে বাংলাদেশের শেষ ম্যাচের পরই নিশ্চিত হওয়া যাবে এটি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *