দলিলপত্রের নিরাপত্তায় তৈরি হচ্ছে আগুন সহনীয় আলমারি : ভূমিমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক :

ভূমি অফিসের নিরাপত্তা জোরদারে ক্যামেরা ও দলিলপত্রের নিরাপত্তায় আগুন সহনীয় আলমারি স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার (৩১ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ের এফডিসি মিলনায়তনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় জনসম্পৃক্ততা’ বিষয়ে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
মন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়া ভূমি অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের মাধ্যমে নাশকতা সৃষ্টিকারীরা রাষ্ট্র ও জনগণের মূল্যবান সম্পদ দলিলপত্র নষ্ট করেছে। রেকর্ডপত্র নষ্ট করে তারা ওই ভূমি অফিসের আওতাভুক্ত এলাকার সাধারণ জনগণকে দীর্ঘমেয়াদি হয়রানি ও ক্ষতির সম্মুখীন করেছে। ভূমি অফিসের নিরাপত্তা জোরদারে পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, নজরদারি বৃদ্ধির জন্য ‘আইপি ক্লোজড সার্কিট টিভি ক্যামেরা’ ও দলিলাদির নিরাপত্তায় অগ্নিনিরোধী আলমারি স্থাপন করার পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া জনভোগান্তি কমাতে দ্রুত ছায়া রেকর্ডপত্র তৈরির নির্দেশ দেয়া হয়েছে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ যে জায়গায় এসেছে এর থেকে আর পেছনে ফিরে তাকাতে হবে না। আমরা ভূমি সেক্টরের সিস্টেমে এমন টেকসই পরিবর্তন করছি যেন দুর্নীতি করার সুযোগ না থাকে। তিনি আরও জানান, পটুয়াখালী ও বরগুনায় দ্রুত বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) শুরু হবে, যা ডিসেম্বরের মধ্যে শেষ করে পর্যায়ক্রমে দেশব্যাপী পরিচালনা করা হবে।
সরকারি জমির অবৈধ দখলকে দণ্ডনীয় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে শিগগিরই আইন সংশোধন করে যুগোপযোগী করা হচ্ছে জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, ভূমি সংক্রান্ত অপরাধ নিয়ন্ত্রণে আলাদা ‘ল্যান্ড ক্রাইম অ্যাক্ট’ করার বিষয়টিও বিবেচনাধীন।

বিতর্ক প্রতিযোগিতায় সরকারি দল হিসেবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ও বিরোধী দল হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) বিতার্কিকরা অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফিসহ সনদপত্র বিতরণ করেন ভূমিমন্ত্রী। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকদের মধ্যে ছিলেন ভূমি আইন বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক ও প্রথিতযশা বিতার্কিক।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *