দাঁড়িয়ে থেকেই ঝরানো যাবে মেদ

সুস্থ্ থাকুন

স্বাস্থ্য ডেস্ক: ওজন কমানোর জন্য অনেকে অনেক ধরনের চেষ্টা করেন। কিন্তু দাঁড়িয়ে থাকলেই ওজন কমানো সম্ভব এটি কখনো ভেবেছেন? তবে অবাক হলেও সত্যি যে একটি নির্দিষ্ট সময় দাঁড়িয়ে থাকলেই ঝরবে মেদ। মেদ ঝরাতে হলো নিয়মিত এই কাজটি করতে পারেন।

এটা সবারই জানা যে দীর্ঘক্ষণ বসে থাকা স্বাস্থ্যের পক্ষে হানিকর। দীর্ঘক্ষণ বসে থাকায় বাড়তে পারে ওজন। শারীরিক কসরৎ ছাড়াই দ্রুত জীবনযাপন আমাদের মেটাবলিজম রেট অনেকটা কমিয়ে দেয়। সেই কারণেও বাড়তে থাকে ওজন। এছাড়াও শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এছাড়াও জীবনযাপনের পদ্ধতি কম বয়সেই চেহারায় বয়সের ছাপ ফেলে দেয়।

বিশেষজ্ঞদের মতে, কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেই ক্যালোরি পুড়িয়ে দেওয়ার ক্ষমতা অনেকটাই বাড়ে। ফলে জিম, বা ডায়েট চার্ট ছাড়াই কমতে পারে আপনার ওজন।

ড. ফ্রান্সিসকো লোপেজ জিমেনেজ জানান, বসে থাকার তুলনায় দাঁড়িয়ে থাকা অবস্থায় একজন ব্যক্তি প্রতি মিনিটে ০.১৫ ক্যালোরি বেশি খরচ করে। অর্থাৎ হিসাব বলছে ৬৫ কেজি ওজনের একজন ব্যক্তি দিনে ৬ ঘণ্টা দাঁড়িয়ে থাকলে ৫৪ ক্যালোরি পর্যন্ত ওজন কমতে পারে।

গড়ে একজন মানুষে দিনে ১৩ ঘণ্টা বসে কাটান এবং আট ঘণ্টা ঘুমিয়ে। এই ২১ ঘণ্টা সময়ে কোনো শারীরিক পরিশ্রম হয় না। তাই লাফিয়ে বাড়ে ওজন। তাই ওজন কমাতে চাইলে দিনে কিছুটা সময় দাঁড়িয়ে থাকুন। বাসে, ট্রামে উঠে বসার জায়গা না খুঁজে একটু দাঁড়িয়েই থাকুন৷

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *