মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৬:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
ছেলে-মেয়েরা ফেল করবে কেন মনোযোগ দিয়ে পড়তে হবে ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না : প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন : শেখ হাসিনা বিশ্ব শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে বাংলাদেশের নারীরা : প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচিবদের প্রতি নির্দেশনা প্রধানমন্ত্রীর ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল পাসের হার ও জিপিএ ৫ এ এগিয়ে মেয়েরা এসএসসি ও সমমানে পাসের হার প্রায় ৮৭ শতাংশ এসএসসির ফল প্রকাশ বিবি বিদেশী সংস্থাগুলোকে এবং ইজেডের জেভিগুলোকে টাকায় ঋণ নেয়ার অনুমতি দিয়েছে হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায় কৃষি কাজে পুরুষের সমান মূল্যায়ন চান নারীরা পিত্তথলির পাথরের চিকিৎসা : যা জানা জরুরি পুলিশের প্রতি ডিএমপি কমিশনার “বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু বিএনপি আমাদের দেশের অতিথি পাখি : তথ্যমন্ত্রী  গুলিস্তান রেড জোনে উচ্ছেদ অভিযান, ৫ দোকানিকে কারাদণ্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা রাখতে চাই না : শিক্ষামন্ত্রী কোরিয়দের হৃদয় ভেঙে টিকে রইল ঘানা লকডাউনবিরোধী বিক্ষোভের পর সাংহাইয়ে কড়া নিরাপত্তা অনন্যা ডাকলেও ‍মুখ ফিরিয়ে নিলেন শাহরুখ পুত্র জয়পুরহাটে ৫০ হেক্টর জমিতে এবার তিলের চাষ হয়েছে দুর্ভিক্ষ যাতে কখনই বাংলাদেশের ক্ষতি করতে না পারে সেজন্য আগে থেকে কাজ করুন : সচিবদের প্রতি প্রধানমন্ত্রী দেশপ্রেমিক নেতা হিসেবে মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন : প্রধানমন্ত্রী মোহাম্মদ হানিফ তার কর্মের মাধ্যমে জনগণের হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন : রাষ্ট্রপতি টুঙ্গিপাড়ায় ২০ জেলার ইজতেমা : জাতির পিতার সমাধিতে মুসল্লিরা শেখ হাসিনা সফটওয়্যার পার্ক আইটি খাতে বিনিয়োগ বাড়াবে অনলাইনে ৬৪ শতাংশ নারী হয়রানির শিকার রণবীর সিং চড়েন অ্যাস্টন মার্টিনে

দাঁত সাদা করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক :
শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২, ৬:৩৮ পূর্বাহ্ন

লাইফস্টাইল ডেস্ক :
দাঁত সাদা হলে তা যেমন দেখতে ভালোলাগে তেমনই আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে কয়েক গুণ। চিকিৎসকের কাছে গিয়ে দাঁত সাদা করিয়ে নেওয়া সম্ভব। তবে এটি পেতে পারেন ঘরে বসেও। কিছু ঘরোয়া উপায় মেনে চললে দাঁতের হলদেটে ভাব দূর হবে। তার আগে জেনে নিন দাঁত হলদেটে হয় কেন?
জিনগত কারণ
অনেক সময় দেখবেন একই পরিবারের প্রায় সব সদস্যের দাঁতের রং একইরকম। এটি মূলত জিনগত কারণে হয়ে থাকে। মা-বাবা কারও দাঁত হলদেটে হলে সন্তানেরও তেমনটা হতে পারে। কারও দাঁতে আবার একধিক শেড দেখা যায়। লালচে হলুদ বা খয়েরি রঙের দাগও থাকতে পারে।
ডেনটিন
দাঁতের এনামেল পাতলা হয়ে গেলে দাঁত হলুদ হতে পারে। আমাদের দাঁতে এনামেলের নিচে এক ধরনের উপাদান থাকে যার রঙ গাঢ় হলুদ থেকে খয়েরিও হতে পারে। এই উপাদানই হলো ডেনটিন। এ কারণেও দাঁত দেখতে সামান্য হলদে মনে হতে পারে।
খাবার
বয়সের সঙ্গে সঙ্গে অনেক সময় দাঁত হলদেটে হয়ে যায়। এর বড় কারণ হলো, আপনি যা খাচ্ছেন তার প্রভাব পড়ে দাঁতেও। বিভ্নি ধরনের পানীয় ও খাবারে থাকা অ্যাসিড প্রভাব ফেলে এনামেলের ওপর। যে কারণে দাঁত সাদা থেকে হলুদ হয়ে যায়।
ধূমপান
ধূমপান সব সময়ের জন্যই ক্ষতিকর অভ্যাস। আপনার যদি ধূমপান করার অভ্যাস থাকে তাহলে তার প্রভাব পড়বে দাঁতেও। নিয়মিত ধূমপান করলে দাঁত হলুদ হতে সময় লাগবে না। তাই হলদেটে দাঁত ও অন্যান্য সমস্যা থেকে বাঁচতে ধূমপান থেকে দূরে থাকুন।
যা মেনে চলতে হবে
* ঠিকভাবে দাঁত ব্রাশ করতে হবে। দিনে দুইবার দাঁত মাজুন। এতে দাঁতের হলদেভাব কমে আসবে।
* দাঁতের হলদে ভাব সহজে দূর না হলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। চাইলে দাঁতে হোয়াইটেনিং ট্রিটমেন্ট করতে পারেন।
* দাঁত পরিষ্কার রাখুন। দাঁতের অযত্ন করবেন না।
* সব ধরনের ক্ষতিকর পানীয় এড়িয়ে চলুন। এতে দাঁত ক্ষতির হাত থেকে বেড়ে যাবে।
* ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিন।
দাঁত সাদা করার ঘরোয়া ১টি উপায়
প্রথমে এক চামচ বেকিং সোডা নিন। এরপর তার সঙ্গে মেশান দুই চা চামচ পানি। একটি পেস্টের মতো তৈরি করুন। টুথব্রাশে সেই পেস্ট নিয়ে মিনিট দুয়েক দাঁত মাজুন। বেকিং সোডার ব্যবহারে দাঁত খুব সহজেই সাদা হবে। দাঁতের দাগ-ছোপ দূর হবে। এতে দাঁতের গোড়াও মজবুত হয়।
সূত্র : এই সময়.কম


এই বিভাগের আরো খবর