সোমবার ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর জেলায় প্রায় ৩ হাজার ৬৭ জন ফাইলেরিয়া রোগী রয়েছে

অক্টোবর ২৮, ২০২০

গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভায় বক্তারা
জাহিদ হোসেন, দিনাজপুর থেকে :
দিনাজপুর জেলায় প্রায় ৩ হাজার ৬৭ জন ফাইলেরিয়া রোগী রয়েছে। বাংলাদেশে মোট রোগী ৪৩ হাজার ৭০৮ জন। এদের চিকিৎসার আওতায় আনতে হবে। তাদের যুত্ন নিতে হবে। গোদরোগ ব্যবস্থাপনা ও বিকলাঙ্গতা প্রতিরোধে সামাজিক সচেতনতার মাধ্যমে জন সম্পৃক্ততা সৃষ্টি করতে হবে। পাশাপাশি গোদ রোগীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পুনর্বাসনের সহায়তা করতে হবে। কুসংস্কার ও সামাজিক বৈষম্য দূরিকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সবচেয়ে সুখের কথা হলো বাংলাদেশে ২০২০ সালে ফাইলেরিয়া রোগ নির্মুল লক্ষমাত্রা অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে।
গতকাল বুধবার ২৫০ শর্য্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের শহীদ ডা. আব্দুল জব্বার মিলনায়তনে জেলা পর্যায়ে গোদ রোগের উপর সামাজিক উদ্বুদ্ধকরণ সভায় বক্তারা এসব কথা বলেন। এসেন্ড প্রকল্প, ইউকেএইড এর আর্থিক ও কারিগরি সহায়তায় সিভিল সার্জন অফিস, লেপ্রা বাংলাদেশ এবং ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদফতর এর যৌথ আয়োজন করে। এবারের স্লোগান ছিল গোদ রোগের যুত্ন নিলে, বিকলাঙ্গতা থেকে মুক্তি মেলে।
বক্তারা আরও বলেন, ফাইলেরিয়া একটি পরজীবি রোগ। বিভিন্ন প্রজাতির মশার মধ্যে মূলত কিউলেক্স দ্বারা উচেরেরিয়া ব্যানক্রফটি নামক পরজীবি বাংলাদেশে এই রোগটি করে থাকে।
দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছের সভাপতিত্বে সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শরিফুল ইসলাম, পরিবার পরিকল্পনা দফতরের উপ-পরিচালক ডা. আবু নছর মো. নুরুল ইসলাম চৌধুরী, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ আহম্মেদ হাওলাদার ও ঢাকা হতে আগত লেপ্রা বাংলাদেশের ট্রেনিং ম্যানেজার ডা. মো. লুৎফর রহমান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
সর্বশেষ

আফগানিস্তানকে এক কোটি টাকা মানবিক সহায়তা দিচ্ছে বাংলাদেশ

ঢাকা প্রতিদিন অনলাইন || রোববার (২২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানে বর্তমানে বিরাজমান তীব্র খাদ্য ও অন্যান্য সংকটের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের

Mon Tue Wed Thu Fri Sat Sun
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031