দুই মাসে আফগানিস্তানে ৫ সাংবাদিক হত্যা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : বন্ধুকধারীদের হামলায় আফগানিস্তানের কেন্দ্রীয় ঘোর প্রদেশে এক সাংবাদিক নিহত হয়েছেন। এ নিয়ে গত দুই মাসে দেশটিতে পাঁচজন সাংবাদিক নিহত হলো।

নিহত সাংবাদিকের নাম বিসমিল্লাহ আয়মাক। তিনি স্থানীয় একটি রেডিও স্টেশনের এডিটর-ইন চিফ ছিলেন। গত দুইমাসে যে পাঁচজন সাংবাদিক নিহত হয়েছেন তারা হলেন, মালালা মাইওন্ড, রহমতুল্লাহ নেকজাদ, ইয়াম সিয়াওয়াস এবং এলিয়াস দিই।

সাংবাদিকদের তথ্য সংরক্ষণকারী সংগঠন রিপোর্টার উইদাউট বর্ডারের তথ্যানুসারে, এর আগে একমাস পূর্বে বিসমিল্লাহ আয়মাককে হত্যার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেই যাত্রায় তিনি কোনোভাবে রক্ষা পান।

বিবিসির খবরে বলা হয়েছে, নতুনভাবে এবং উদ্বেগজনক হারে আফগান অধিকারকর্মী এবং সরকার সমর্থক ব্যক্তিদের হত্যার জন্য টার্গেট করা হচ্ছে। হত্যার অনেক ঘটনায় কোনো সন্ত্রাসী দায় স্বীকার করে না। কিন্তু সরকারি কর্মকর্তারা অধিকাংশ হত্যার জন্য তালেবানদেরকে দায়ী করছেন।

গত বছরের ফেব্রুয়ারিতে সশস্ত্রগোষ্ঠী তালেবান এবং আফগান সরকারের মধ্যে কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা শুরু হয়। আগামী সপ্তাহ থেকে সেই আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে। তবে শান্তি আলোচনার মধ্যেও সহিংসতা অব্যাহত আছে।
আফগান সরকার এবং তালেবানের আলোচনায় প্রাথমিক কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে। যদিও যুদ্ধবিরতি এবং ক্ষমতা ভাগাভাগি নিয়ে এখন পর্যন্ত কোনো আলোচনা হয়নি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *