শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

দৈনিক কক্সবাজারের সম্পাদক নুরুল ইসলাম মারা গেছেন

অনলাইন ডেস্ক :
বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৪ পূর্বাহ্ন

ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক কক্সবাজার পত্রিকার সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ৮টা ৪০ মিনিটে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন নুরুল ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর। স্ত্রী তিন ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

মঙ্গলবার রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম কাতালগঞ্জ জামে মসজিদে মাঠ প্রাঙ্গণে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। বুধবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাঁ ময়দানে মরহুমের দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। পরে কক্সবাজার শহরের বইল্ল্যাপাড়া কবরস্থানে তাকে পিতার কবরের পাশে তাকে দাফন করা হবে।

ত্রিশ দশকে জন্ম নেয়া নুরুল ইসলাম চট্টগ্রাম সিটি কলেজ থেকে স্নাতক পাস করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৬৪ সালে যোগদান করেন বাংলাদেশ আওয়ামী লীগে। কক্সবাজার মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও সাংগঠনিক সম্পাদক ছিলেন তিনি। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলন ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং কক্সবাজার মহকুমা সংগ্রাম পরিষদের প্রতিনিধি হিসেবে চকরিয়ায় সংগ্রাম পরিষদ গঠন করেন। মুক্তিযোদ্ধাদের সংগঠতি করে বিভ্ন্নি ক্যাম্পে ট্রেনিংয়ে পাঠান।

এছাড়া, স্বাধীনতার পর কক্সবাজার মহকুমা কৃষকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন নুরুল ইসলাম। পরে কেন্দ্রীয় কৃষক লীগের সদস্য নির্বাচিত হন। বাকশাল গঠিত হলে কেন্দ্রীয় পলিটব্যুরো সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। দীর্ঘ ১৩ বছর দায়িত্ব পালন করেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হিসেবে। পাশাপাশি কক্সবাজার জেলা থেকে প্রথম প্রকাশিত সাপ্তাহিক পত্রিকা সাপ্তাহিক কক্সবাজার এবং সরকারি অনুমোদনপ্রাপ্ত কক্সবাজারের প্রথম দৈনিক পত্রিকা ‘দৈনিক কক্সাবাজার’ পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। এছাড়া বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা শাখার সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশন কক্সবাজার জেলা শাখার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।

মোহাম্মদ নুরুল ইসলামের মৃত্যুতে কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ জাফর আলম, মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, উখিয়া-টেকনাফ আসনের সাংসদ শাহিন আকতার, সংরক্ষিত নারী আসনের সংসদস সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, কক্সবাজার সদর-রামু আসনের সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুরর রহমান, কক্সবাজার প্রেসক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাাদক জাহেদ সরওয়ার সোহেল, কক্সবাজার রিপোর্টার্স ইউনিটির সভাপতি রাসেল চৌধুরী ও সাধারণ সম্পাদক সায়ীদ আলমগীরসহ পেশাজীবী ও সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতারা শোক প্রকাশ করেছেন।


এই বিভাগের আরো খবর