ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, প্রস্তাব যাচ্ছে মন্ত্রীসভায়’

জাতীয়

নিজস্ব প্রতিবেদক:
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধনের প্রস্তাব মন্ত্রীসভায় উত্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৮ অক্টোবর) টেলিফোনে ডিবিসি নিউজকে এ বিষয়ে জানান আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, একটা জনগোষ্ঠীর দাবি হলো ধর্ষণের সাজা সর্বোচ্চ মৃত্যুদণ্ড হওয়া উচিত। সেটাকে বিবেচনায় রেখে আমরা সংশোধন করতে যাচ্ছি। আগামী সোমবার (১২ অক্টোবর) মন্ত্রীসভার বৈঠকে আইন সংশোধনের প্রস্তাব উত্থাপন করা হবে। মন্ত্রীসভায় উত্থাপনের আগে এ বিষয়ে কিছু বলতে পারি না।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, গতকাল বুধবার (৭ অক্টোবর) আইনমন্ত্রী বলেছিলেন, জনগণের দাবির মুখে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করা যায় কি-না তা বিবেচনা করছে সরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। জনগণের পক্ষ থেকে দাবি উঠেছে ধর্ষণের সাজা যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার। বিষয়টি সরকার সর্বোচ্চ অবশ্যই গুরুত্ব দিয়ে বিবেচনা করবে। কারণ আইন মানুষের জন্য।

সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে নির্যাতনের ভিডিও প্রকাশ, সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণে ও দেশব্যাপী প্রতিদিনই ক্রমাগত ধর্ষণের ঘটনায় দেশজুড়ে শুরু হয়েছে নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ। যেখানে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের দাবি ও নারীর প্রতি নির্যাতন বন্ধে দ্রুত আইনি পদক্ষেপ চেয়েছেন নানা শ্রেণিপেশার মানুষ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *