নতুন বই হাতে পেয়ে আনন্দ

সারাবাংলা

এম এ আজিজ, ময়মনসিংহ অফিস : বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রাক শিশু, ১, থেকে ৫ম এবং ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা। অন্যদিনের চেয়ে অধিক আনন্দে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আসেন এবং নতুন বই হাতে পেয়ে আনন্দ উপভোগ করে। এ জন্য অভিভাবকরা সরকার তথা সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এদিকে ময়মনসিংহে এক কোটি ১৫ লাখ ৩১ হাজার ৬১২ জন শিক্ষার্থীর মধ্যে নতুন বই দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে বছরের প্রথম দিন শুক্রবার ময়মনসিংহে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা। এ বছর প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১৪ লাখ ৪৩ হাজার ৫৮১ জন শিক্ষার্থীর মধ্যে এক কোটি ১৪ লাখ ২৮ হাজার ২১২টি বই বিতরণ করা হয়। এছাড়া প্রাক প্রাথমিক শিক্ষার্থী (শিশু) এক লাখ ৩ হাজার ৪শ শিক্ষার্থীর মধ্যে একটি করে এক লাখ ৩ হাজার ৪শ বই বিতরণ করা হয়। সকালে নগরীর নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিউল আলম আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন- সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জিবন আরা বেগম, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) ইনস্টাক্টর আবুল কালাম মোহাম্মদ মহিউদ্দিন, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিগার সুলতানা, নওমহল মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান রোকসানা পারভীনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা। পরে তিনি পুঠিয়ালির চর, খাগডহর সরকারী বিদ্যালয়ে বই বিতরণ করেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, ময়মনসিংহে ২ হাজার ১৪০টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেনসহ প্রায় ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৮ লাখ ১১ হাজার ৮৪ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩ লাখ ৪৮ হাজার ৩১০টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া প্রাক প্রাথমিক শিক্ষা (শিশু শ্রেণি) পর্যায়ে এক লাখ ৩ হাজার ৪শ শিশুকে একটি করে বই বিতরণ করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিউল আলম জানান, ময়মনসিংহে ৩৯ লাখ ৭২ হাজার ৩০০ বইয়ের লক্ষ্যমাত্রা অনুসারে চাহিদাপত্র পাঠানো হয়েছে। এর মধ্যে ৩৩ লাখ ৪৮ হাজার ৩১০টি বই এসে পৌঁছেছে। বই নিয়ে কোনো সংকট নেই।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, ইবতেদায়ী, দাখিল, বাংলা ভার্সন, ইংরেজি ভার্সন, এসএসসি (ভোক), দাখিল (ভোক), ট্রেড সহ ৬ষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৬ লাখ ৩২ হাজার ৪৯৭ জন শিক্ষার্থীর মধ্যে ৮০ লাখ ৭৯ হাজার ৯০২টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে ইবতেদায়ি এক লাখ ৩৪ হাজার ২২৫ জনের মধ্যে ৯ লাখ ৫৩ হাজার ৩১৮, দাখিল এক লাখ ১ হাজার ৫৩৭ জনের মধ্যে ১৪ লাখ ৯০ হাজার ৮২৮, বাংলা ভার্সন ৩ লাখ ৭৭ হাজার ৪৫ জনের মধ্যে ৫৪ লাখ ৫২ হাজার ২৩৬টি, ইংরেজি ভার্সন ৪৯০ জনের মধ্যে ৭ হাজার ১৯০টি, এসএসসি ভোক ৯ হাজার ২৫ জনের মধ্যে এক লাখ ১৭ হাজার ৩২৫টি, দাখিল ভোক ৬৪০ জনের মধ্যে ৯ হাজার ২৮০টি, ট্রেড শাখায় ৯ হাজার ৫৩৫ জনের মধ্যে ৪৯ হাজার ৭২৫টি বই দেওয়া হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *