শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি ঘাটাইলে ঈদ বাজারে উপচে পড়া ভিড় কেনাকাটায় ব্যস্ত নারী পুরুষ শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ,সড়ক অবরোধ ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে ৩ জনের প্রাণহানি আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে লিচুর বাগানে মৌমাছি চাষে লাভবান খামারি ও চাষিরা সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ নান্দাইল উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত সংসদ সদস্য এস এম শাহজাদাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সম্মাননা দশমিনায় মৎস্য ও নৌপুলিশের অভিযানে অবৈধ বাঁধা জাল জব্দ সেন্ট্রাল ল’ কলেজে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা পাইকগাছায় দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত তাড়াশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা স্বাধীনতা বিরোধীদের ঘৃণা জানাতে গণহত্যার নির্মমতা সামনে আনতে হবে পাইকগাছায় প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস চারদিনের সফরে আসছেন ভুটানের রাজা, তিনটি চুক্তির সম্ভাবনা মস্কোতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় হত্যাকান্ড বন্ধে কোনো পদক্ষেপ না নেয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি দেশের অর্জনকে ধ্বংস করতে চায়: ওবায়দুল কাদের পাইকগাছায় এমপি রশীদুজ্জামানের জন্মদিন উপলক্ষে পথচারীদের মাঝে ইফতার বিতরণ ও দোয়া অনুষ্ঠান অবশেষে ত্রিশালের আলোচিত কাটা রাস্তা ভরাট চোখের আলো ফিরে পেতেচায় স্কুল ছাত্রী রোবিনা সাড়ে আট হাজার ডাকঘরকে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’ রূপান্তরিত করা হবে : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সেনাবাহিনীর আন্তঃ অঞ্চল আযান ও ক্বিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ বিএনপি দেশকে মগের মুল্লুক বানাতে ব্যর্থ হয়ে খেই হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় নতুন আক্রান্ত ৪২ জন, শনাক্তের হার বেড়ে ৬.১১ শতাংশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : শেখ হাসিনা

নবাবগঞ্জে চোখ ধাঁধানো জমিদার বাড়ি

অনলাইন ডেস্ক :
শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১, ১২:৩১ অপরাহ্ন

শামীম হোসেন সামন, নবাবগঞ্জ থেকে:
ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলা ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপনাসমৃদ্ধ একটি এলাকা। রাজধানীর খুব কাছের এই উপজেলার মূল আকর্ষণ হলো প্রাচীন কিছু জমিদার বাড়ী। ইছামতি নদী পাড়ে অবস্থিত নবাবগঞ্জে রয়েছে একাধিক দর্শনীয় স্থান। স্থাপনা ও দশর্নীয় স্থানগুলো কোনো না কোনো ইতিহাস ও ঐতিহ্যের স্বাক্ষী বহন করে। এখানে রয়েছে ইছামতি নদীর প্রাকৃতিক সৌন্দর্য দেখার অপূর্ব সুযোগ। এ নদীকে ঘিরে অতীতের মতো প্রানচাঞ্চল এখনো না থকলেও সূর্যাস্তের সময় ইছামতির রূপ মুগ্ধ করে সবাইকে। নবাবগঞ্জের দশর্নীয় স্থানগুলো ঘুরে দেখলে বাংলার কয়েকশত বছরের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অনেক কিছু জানা যায়।
নবাবগঞ্জের দশর্নীয় স্থানগুলোর মধ্যে অন্যতম ২০০ বছরের পুরানো জজ বাড়ী। প্রায় ২০০ বছর আগে জমিদার ব্রজেন সাহা বসবাসের জন্য তৈরি করেন ”ব্রজ নিকেতন”। পরবর্তীতে আশির দশকে এক বিচারক পরিবার ব্রজ নিকেতন কিনে বসবাস শুরু করলে এটি ‘জজ বাড়ী’ হিসেবে পরিচিতি লাভ করে। সেই জজ বাড়ী এখন কলাকোপার প্রাণ। জজ বাড়ীর চোখ ধাঁধানো নির্মাণশৈলী দেখে মুগ্ধ হতে হয় দর্শনার্থীদের। যেকোন পথিক হঠাৎ বাড়ীটি কারুকাজ দেখলে থমকে দাড়াবে। বাড়ীর সামনে রয়েছে বিভিন্ন ফুল ও ফল গাছের পরিপূর্ণ বাগান। বিশালাকৃতির ঐতিহ্যবাহী এ জমিদার বাড়ীর পাশেই রয়েছে শান বাগান ও পুকুর। যেখানে টলটলে পানিতে পা ভিজালেও ক্লান্তি দূর হয়ে যাবে। বাগানের হাজারো রকমের ফুল অনায়াসে দৃষ্টি আকর্ষণ করে। জমিদার বাড়ীটি কারুকাজ চোখ ধাঁধানো। প্রচুর গাছগাছালির সমারোহ, পাখির কিচিমিচির শব্দ শুনতে শুনতে সময় পার হয়ে যায়। এটি বিভিন্ন নাটক ও চলচ্চিত্রের শূটিং স্পষ্ট হিসেবেও ব্যবহৃত হয়। কিছুদিন জনসাধারনের জন্য সম্পূর্ণ উম্মুক্ত করে দিলেও এখন কিছুটা আনুষ্ঠানিকতার মাধ্যমে ভিতরে প্রবেশ করতে হয়।
জজ বাড়ীর পাশে রয়েছে কোকিলপ্যারী জমিদার বাড়ী। বাড়ীটির সামনের দিকে বিশাল বিশাল কয়েকটি স্তম্ভ রয়েছে। আছে দৃষ্টি নন্দন ঝুলানো বাগান। এই জমিদার বাড়ীর একটু দূরেই তেলেবাড়ী। যা মঠ বাড়ী নামে পরিচিত। ইছামতি নদী ঘেঁষে এই তেলেবাড়ী এখন ২৯ আনসার ব্যাটালিয়ানের বসবাস এবং আনসার ও ভিডিপি’র ক্যাম্প হিসেবে পরিচিত। যেকোন উৎসবে এখানেও দর্শনার্থীদের ভীড় জমে যায়। এটি একটি দৃষ্টিনন্দন স্থান। ছায়া সুনিবিড় সুন্দর একটি পরিবেশ। পিকনিক স্পট হিসেবেও এটি ব্যবহৃত হয়। আনসারদের বসবাসের জন্য বিশাল একটি এলাকা নিয়ে গড়ে উঠেছে নয়নাভিরাম ক্যাম্পটি। কথিত আছে তেলে বাড়ীর মালিক লোকনাথ তেল বিক্রি করে ধনী হয়েছিলেন বলে বাড়ীটির নাম তেলেবাড়ী হয়ে যায়। তেলেবাড়ীর পাড় ঘেঁষে যে কয়েকটি দালান আছে তার সবচেয়ে প্রথম যে দালালটি তার নাম পাইন্না বাড়ি। তেলেবাড়ীর সামনেই এর অবস্থান। এই বাড়ীর অন্যতম মালিক মধুবাবু পান বিক্রি করে ধনী হওয়ায় এর নাম হয় পাইন্না বাড়ি বলে স্থানীয়রা জানান। সেই বাড়ী থেকেই নদীর ওপাড়ের জনবসতি দেখতে দেখতে আপনার সময় পাড় হয়ে যাবে।
নবাবগঞ্জ আরেকটি প্রাচীন নির্দেশন হলো আন্ধারকোঠা। এটি খেলারামের বিখ্যাত বিগ্রহ মন্দির বলে পরিচিত। বিশাল একটা পুকুর পাড়ে দুইতলা বিশিষ্ট আন্ধারকোঠায় রয়েছে নয়টি গম্বুজ। গম্বুজগুলো দেখতে ছনের ঘরের মত। মাঝখানেরটি সবচেয়ে বড়। যা দেখতে পুজোবেদীর মতন। আন্ধারকোঠার মাটির নিচতলা রয়েছে অনেকগুলো কুঠুরী। এক সময় সিঁড়ি দিয়ে নিচের তলায় যাওয়া যেত। তবে সিঁড়িগুলো ভেঙ্গে যাওয়ায় এখন আর যাওয়া যায় না। আর উপরের তলা যাওয়ার সিড়িগুলো ভেঙ্গে গেছে। তবে আপনি চেষ্টা করলে ভাঙ্গা সিঁড়ি দিয়ে উপরে উঠতে পারবেন। এই বাড়ীটি নিয়ে একটা লোককাহিনী প্রচলিত রয়েছে।
পাঁচতলা ভবনটির এক রাতে তিনতলা মাটির নিচে ডেবে যায়। ভবনের উপরের তলায় একটি বড় চৌবাচ্চা আছে। জনশ্রুতি রয়েছে খেলারাম দা বজরাম ধনীদের ধনদৌলত ডাকাতি করে গরিবদের মধ্যে দান করতেন। এ বাড়ি থেকে একটি সুড়ঙ্গ পথ ছিলো ইছামতি নদীর পাড়ে। নদীপথে ধন সম্পদ এনে এ সুড়ঙ্গ পথে বাড়িতে নিয়ে আসত খেলারাম। এছাড়া এই বাড়ীটির পাশে আরেকটি বিরাট পুকুর রয়েছে। লোকমুখে প্রচলিত, মাকে বাচাতে খেলারাম দা সেই পুকুরে নেমে ছিলেন আর উঠে আসে নাই। এই পুকুরের পাশে দাড়িয়ে কেউ কিছু চাইলে তার ইচ্ছা পূরণ হতো বলে মানুষ বিশ্বাস করতো। তবে এই সব কাহিনী কতোটুকু সত্য তা জানা যায়নি।


এই বিভাগের আরো খবর