নাইজারের তিন গ্রামে বন্ধুকধারীদের হামলা, নিহত বেড়ে ১৩৭

আন্তর্জাতিক জাতীয়

ডেস্ক রিপোর্ট: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ১৩৭ জন নিহত হয়েছে। রোববার মালি সীমান্তবর্তী তিনটি গ্রামে নির্মম এ হত্যাযজ্ঞ চালায় বন্দুকধারীরা। সোমবার (২২ মার্চ) দেশটির সরকার এমনটাই জানিয়েছে। খবর আল জাজিরার।

মালির সীমান্তবর্তী ইন্তাজায়েনি, বাকোরাত ও উইসতানে নামক তিনটি গ্রামে বন্দুকধারীরা মোটরসাইকেল নিয়ে প্রবেশ করে তাণ্ডব চালায়। তারা নির্বিচারে গুলিবর্ষণ করে।

স্থানীয় কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী এই হামলায় কমপক্ষে ১৩৭ জনের মৃত্যু হয়েছে। প্রথম দিকে তারা ৬০ জন নিহত হওয়ার কথা জানিয়েছিল। সোমবার তারা জানায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৭।

নাইজারের নব-নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের জন্য বন্দুকধারীদের হামলা চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এখন দেখার বিষয় তিনি কিভাবে এই ধরনের হামলাকারীদের নিয়ন্ত্রণ করেন। যারা অনেক বছর ধরে এই ধরনের হত্যাকাণ্ড চালিয়ে আসছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের সবচেয়ে দারিদ্রপীড়িত দেশগুলোর মধ্যে নাইজার অন্যতম। দেশটির মালি ও নাইজেরিয়া সীমান্তবর্তী এলাকায় বন্দুকধারীদের হামলায় প্রতি বছর শত শত মানুষ প্রাণ হারাচ্ছে। পাঁচ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *