‘নিপীড়ক’ ডোনাল্ড ট্রাম্প ও মাইক পম্পেও: ইলহান ওমর

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কংগ্রেসের মুসলিম প্রতিনিধি ইলহান ওমর ইরানের ব্যাংকিং খাতের ওপর নতুন নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেছেন। তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ‘নিপীড়ক’ বলেও মন্তব্য করেছেন।

ইলহান টুইটবার্তায় বলেন, যুক্তরাষ্ট্রের নয়া নিষেধাজ্ঞা ইরানের জনগণের জন্য খাদ্য ও ওষুধ সংগ্রহের পথে বাধা সৃষ্টি করবে। ইরানবিরোধী নিষেধাজ্ঞা বিশ্বের কোনো দেশ সমর্থন করছে না বলেও মত প্রকাশি করেন ইলহান।

তিনি বলেন, এ ধরনের নিষেধাজ্ঞা নিকটতম মিত্রদেরকে আমেরিকার কাছ থেকে দূরে সরিয়ে দেবে এবং ওয়াশিংটনের বিন্দুমাত্র স্বার্থ রক্ষা করবে না। খবর পার্সটুডের।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গত বৃহস্পতিবার ইরান-বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে সেদেশের ১৮টি ব্যাংকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

২০১৮ সালের ৮ মে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর কথিত ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছিল তারই অংশ হিসেবে তেহরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, যেসব দেশ নিষেধাজ্ঞা আরোপ করে বিদেশে ইরানের অর্থ আটকে দিচ্ছে সেসব অপরাধীকে একসময় বিচারের মুখোমুখি করা হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *