নীতিমালা না মেনে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের পাঁয়তারা

সারাবাংলা

রফিকুল ইসলাম, কুড়িগ্রাম থেকে
কুড়িগ্রামের উলিপুর উপজেলাধীন থেতরাই ইউনিয়নে হোকডাঙ্গা এলাকায় জনমত উপেক্ষা করে সরকারী নীতিমালার তোয়াক্কা না করে ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের পাঁয়তারা চলছে।
খোঁজ খবর নিয়ে জানা যায়, উলিপুর উপজেলাধীন থেতরাই ইউনিয়নে হোকডাঙ্গা এলাকায় দরিদ্র শ্রেণির শিক্ষার্থীদের অন্যতম বিদ্যাপীঠ হিসেবে ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় পরিচিতি পেয়েছে। সম্প্রতি ২৬ আগস্ট ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে ভবেন্দ্রনাথ বর্মন নিয়োগ পেয়েছেন। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে স্থানীয় আব্দুল ওহাব বিদ্যালয়টির দেখাশুনা করছেন। গত ২০ আগস্ট বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকের পদটি শূন্য হওয়ায় তা নতুন করে নিয়োগের জন্য ম্যানেজিং কমিটির সিদ্ধান্তের আলোকে প্রক্রিয়া নেয়া হয়। ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে মোছাঃ গোলেনুর বেগম গত ১৯৯৫ সালের ১৫ জানুয়ারী যোগদান করেন। গোলেনুর বেগম বিএ-বিপিএড এবং শরীর চর্চা শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। সহকারী শিক্ষক হিসেবে উক্ত বিদ্যালয়ে তৈয়বুর রহমান বিএসসি গত ০৩/০৩/২০০১ইং তারিখে যোগদান করেন। সহকারী শিক্ষক হিসেবে ভবেন্দ্রনাথ গত ২৪/০৫/২০০০ইং তারিখে উক্ত বিদ্যালয়ে কাব্যতীর্থ শিক্ষক হিসেবে যোগদান করেন। বিদ্যালয়ের যোগদানের তারিখ হিসেবে সিনিয়রিটির দিক থেকে সরকারী নীতিমালা অনুযায়ী এলাকার জনপ্রিয় শিক্ষিকা উক্ত বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষিকা মোছাঃ গোলেনুর বেগম বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে যোগ্য প্রার্থী এবং বৈধ হকদার। কিন্তু বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল ওহাব ও সদ্য বিদ্যালয় নিয়োগ প্রাপ্ত প্রধান শিক্ষক ভবেন্দ্রনাথ বর্মন যোগসাজসিক ভাবে সরকারী নিয়োগ বিধিমালা উপেক্ষা করে মোটা অঙ্কের টাকার বিনিময়ে সিনিয়র সহকারী শিক্ষক মোছাঃ গোলেনুর বেগমকে বাদ দিয়ে অন্য শিক্ষককে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগের পাঁয়তারা চালাচ্ছে। উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীর অভিভাবক সাইদুর রহমান, নুরুজ্জামান, বক্তার আলী, আমির হোসেন বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ সুন্দর সাবলীল রাখতে এবং বিদ্যালয়ের শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যতের জন্য এলাকার উন্নয়নে নিবেদিত প্রাণ সহকারী শিক্ষিকা মোছাঃ গোলেনুর বেগমকে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগের দাবি জানিয়েছেন। ফকির পাড়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী জাকির হোসেন ও আব্দুর রহিম আগামীতে বিদ্যালয়ের সাফল্যের অগ্রগতি ধরে রাখতে শিক্ষানুরাগী সহকারী শিক্ষিকা মোছাঃ গোলেনুর বেগমকে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগের জোর দাবি জানান।
থেতরাই ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান বিদ্যালয়ের জমিদাতা পরিবারের সদস্য মোঃ নুরুজ্জামান, বিদ্যালয়ের ক্লার্ক আবুল হোসেন শাহফকির জানায়, প্রায় ১২ লক্ষ টাকা ঘুষের বিনিময়ে সরকারী নিয়োগ নীতিমালা উপেক্ষা করে উক্ত বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে এক প্রার্থীকে নিয়োগ দেয়ার পাঁয়তারা চলছে। এঘটনায় এলাকায় প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয় এলাকাবাসী বিদ্যালয়ের জনপ্রিয় শিক্ষিকা মোছাঃ গোলেনুর বেগমকে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *