নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১০৪ জন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে প্রাণহানির সংখ্যা বেড়ে ১০৪ হয়েছে। এখনো ৪১ জনের মতো নিখোঁজ রয়েছেন। নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন দিন অবিরাম বৃষ্টির পর দেশের বিভিন্ন অংশে বন্যা, ভূমিধস ও প্লাবন দেখা দিয়েছে। সাম্প্রতিক এসব ঘটনায় এখন পর্যন্ত অন্তত ১০৪ জন প্রাণ হারিয়েছেন।
নিখোঁজ ৪১ জনের মধ্যে ২৩ জনই সূদুরপশ্চিম প্রদেশের এবং বাকী ১৩ জন এক নম্বর প্রদেশের। তাদের সন্ধানে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

বন্যার পানিতে বিধ্বস্ত হয়ে পড়েছে দুই হাজার দুইশ ৩২টির মতো। বর্ষাকাল শেষ হওয়ার সময় দেশটিতে অক্টোবরের এই সপ্তাহের শুরুতে পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বহু মানুষকে দুর্গত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ঘরবাড়ি, ফসলি জমির। পুলিশের তথ্য অনুয়ায়ী, বন্যা ও ভূমিধসের কারণে ১১১৭টি পরিবার বাস্তচ্যুত হয়ে পড়েছে।

এদিকে, বন্যাকবলিত এলাকায় উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। বিভিন্ন সাহায্যকারী প্রতিষ্ঠানকে নিয়ে বন্যাদুর্গতদের সহায়তায় কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা।

 

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *