পদ্মা পারাপারে প্রস্তুত মঙ্গলমাঝির ঘাট, ফেরি চালুর অপেক্ষা

জাতীয়

ডেস্ক রিপোর্ট :পদ্মায় তীব্র স্রোতের করণে ৯ দিন ধরে বাংলাবাজার-শিমুলিয়া ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফলে বিকল্প হিসেবে শরীয়তপুরের জাজিরা উপজেলার মঙ্গলমাঝির ঘাট থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ায় চলাচল করবে ফেরি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিটিএ) কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল বলেন, ৯ দিন ধরে মাদারীপুরের বাংলাবাজার থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ার নৌপথ বন্ধ রয়েছে। ফলে মানুষ সীমাহীন দুর্ভোগে পড়েছেন। পরিস্থিতি বিবেচনায় ২০ আগস্ট থেকে মঙ্গলমাঝির এলাকায় ঘাট নির্মাণ কাজ শুরু হয়। কাজটি শেষ হয়েছে বুধবার (২৫ আগস্ট) সন্ধ্যায়। পরে রাতেই রো রো ফেরির পন্টুন বসানো হয়েছে। এখন অপেক্ষা শুধু ফেরি চালু হওয়ার। তবে শুক্রবার (২৭ আগস্ট) ঘাটটি চালুর সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ) সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এ নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে ২০ আগস্ট থেকে মঙ্গলমাঝি এলাকায় নতুন করে একটি ফেরিঘাট নির্মাণ কাজ শুরু হয়। ২৫ আগস্ট সন্ধ্যায় কাজ সম্পূর্ণ হয়ে ঘাট প্রস্তুত হয়েছে।

শরীয়তপুরের জাজিরা উপজেলার মঙ্গলমাঝির লঞ্চঘাট পদ্মা নদীতে বালুভর্তি জিওব্যাগ ফেলে কিছু অংশ ভরাট করা হয়েছে। সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাট নির্মাণ করা হয়। বালুভর্তি জিওব্যাগের ওপর বাঁশ, ইট ও বালু দিয়ে ঘাটটি নির্মাণ করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *