পরিবেশ সংরক্ষণ জানে না ভারত, রাশিয়া ও চীন: ট্রাম্প

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: চীন, ভারত ও রাশিয়া বাতাসে দূষণ বাড়াচ্ছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাতাসে দূষণকারী দেশের তালিকায় যুক্তরাষ্ট্র অনেক নিচে বলেও দাবি ট্রাম্পের। খবর টাইমস অব ইন্ডিয়ার

নর্থ ক্যারোলিনায় এক নির্বাচনী সভায় ট্রাম্প বলেন, এসব দেশে বায়ু দূষিত। শুধু তাই নয় ভারত, চীন ও রাশিয়ার মতো দেশগুলো দূষণ নিয়ন্ত্রণে নিজেদের ভূমিকাও ঠিকভাবে পালন করে না।

ট্রাম্পের দাবি, তার প্রশাসন জ্বালানি বাঁচানো থেকে শুরু করে পরিবেশ দূষণ রোধে একাধিক কার্যকরী পদক্ষেপ নিয়েছে।কিন্তু রাশিয়া, ভারত ও চীনের কারণে দূষণ বাড়ছে। যুক্তরাষ্ট্রের পরিবেশ অন্যান্য দেশের তুলনায় ভাল।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারত, রাশিয়া বা চীনের মত দেশগুলো জানেই না যে পরিবেশ সংরক্ষণ কীভাবে করতে হয়। পরিবেশ সংরক্ষণ সম্পর্কে এই দেশগুলির প্রাথমিক ধারণা নেই বলেই মনে করেন মার্কিন রাষ্ট্রপতি। আরও কয়েক ধাপ এগিয়ে তিনি বলেন, ‘আমি কোনো শহরের নাম করতে চাই না। কিন্তু এমন কিছু কিছু শহর আছে যেগুলোতে গেলে নিশ্বাস পর্যন্ত নিতে কষ্ট হয়।’

এর আগে ক্ষমতায় আসার পর পরিবেশ রক্ষার জন্য প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছেন ট্রাম্প। শুরু থেকেই ট্রাম্প দাবি করে আসছেন যে, যুক্তরাষ্ট্রের পরিবেশ পৃথিবীর অন্য দেশগুলোর তুলনায় যথেষ্ট ভালো।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *