শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:১০ অপরাহ্ন
শিরোনামঃ
নরসিংদীতে ২ মোটরসাইকেল আরোহী নিহত গুলশান সোসাইটি জামে মসজিদে আরাফাতের ঈদের নামাজ আদায় ঈদের দিনে স্বাস্থ্য মন্ত্রীর আকস্মিক হাসপাতাল পরিদর্শন আওয়ামী লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে : প্রধানমন্ত্রী মহান আল্লাহর কাছে প্রার্থনা দেশ থেকে যেন অপরাজনীতি যেন চিরতরে দূর হয় : পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির আওয়ামী লীগের পক্ষে দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন সেতুমন্ত্রী জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত নেতানিয়াহু গাজা প্রশ্নে ‘ভুল’ করছেন : বাইডেন বৃহস্পতিবার ১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর শেখ হাসিনা গরীবের পরম বন্ধু : ড. মোমেন বুয়েটে ছাত্র রাজনীতি এবং শিক্ষার পরিবেশ দুটিই থাকা উচিত : পররাষ্ট্রমন্ত্রী বিএনপি গণতান্ত্রিক ও স্থিতিশীল পরিবেশ বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত : ওবায়দুল কাদের জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কান্তা কন্সট্রাকশনের আয়োজনে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বাড়ি বাড়ি গিয়ে ঈদ উপহার দিচ্ছেন আমিনুল ঢাকাস্থ সরাইল সমিতি’র উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঢাকা-ব্রাজিল সামগ্রিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর গ্রামের বাড়িতে শতাধিক দুস্থদের মাঝে খোকনের শাড়ি-লুঙ্গি বিতরণ শ্রীপুরে গরীব ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে এবারের ঈদে ঢাকা ছাড়তে ৯৮৪ কোটি টাকার অতিরিক্ত ভাড়া গুনবেন যাত্রীরা দেশের দক্ষিণাঞ্চলের পাঁচ জেলায় কালবৈশাখী ঝড়ে ১০ জন নিহত অসহায় মানুষের সঙ্গে ঈদ আনন্দে সামিল হলো এনএফএস মানিক লাল ঘোষ পূজা উদযাপন পরিষদের তথ্য ও প্রযুক্তি সম্পাদক পুনর্নির্বাচিত পাইকগাছার কপিলমুনিতে ঐতিহ্যবাহী বারুণী স্নানোৎসব অনুষ্ঠিত ফজরের নামাজ পড়ে বাড়ি ফেরা হলো না বাবলু ডাক্তারের তাড়াশে শেষ মুহূর্তে জমে উঠেছে ঈদের কেনাকাটা শ্রীপুরে ৫শ অসহায় মানুষের মাঝে প্রতিমন্ত্রীর ঈদ সামগ্রী বিতরণ সালথায় ভেজাল তৈল তৈরির কারখানায় পুলিশের অভিযান: অসাধু ব্যবসায়ী আটক

পাইকগাছায় জমে উঠেছে ঈদের কেনাকাটা

মানছুর রহমান জাহিদ,পাইকগাছা
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ৮:০২ অপরাহ্ন

পবিত্র মাহে রমজান শেষে পরিবার পরিজন নিয়ে পবিত্র ঈদুল ফিতরের ঈদ পালনের জন্য খুলনার পাইকগাছা উপজেলার বাজার গুলোতে কেনাকাটা শুরু হয়েছে। দ্রব্যমূল্যের উর্দ্ধগতির মধ্যে ক্রেতারা তাদের সাধ ও সাধ্যের মধ্যে খুঁজছেন ঈদের পোশাক।

গতবারের চেয়ে এবার ব্যবসা বেশ ভালো হবে বলেও মনে করছেন ব্যবসায়ীরা। আর ক্রেতারা বলছেন দ্রব্যমূল্যের উর্দ্ধগতির প্রভাব পড়ছে ঈদের বাজারে। উপজেলার বিভিন্ন বাজার গুলোতে ক্রেতাদের উপস্থিতিই জানান দিচ্ছে জমে উঠছে ঈদের কেনাকাটা। ঈদ মানে আনন্দ” ঈদ মানে চাই নতুন পোশাক, তার মধ্যে পাঞ্জাবী, শাট -প্যান্ট, জুতো আর কসমেটিক্স, বছর জুড়ে এটা সেটা কিনলেও রমজান এলেই ঈদকে সামনে রেখে শুরু হয় কেনা কাটার উৎসব। ক্রেতাদের কথা ঈদের সময় কেনা কাটার মজাই আলাদা।

সেই জন্মের পর থেকেই ঈদে কেনাকাটা চলছে। এ সময় সিয়াম সাধনার পাশাপাশি অন্যরকম আনন্দ বিরাজ করে। এখন মাহে রমজানের মাঝামাঝি সময় নতুন চাঁদ দেখার অপেক্ষায় রমজান মাসের শেষ সপ্তাহের দিকে পবিত্র ঈদুল ফিতর। সে হিসেবে ঈদের বাকী আর মাত্র ১১ থেকে ১২দিন। এ উপলক্ষে উপজেলার বিভিন্ন বাজার গুলোতে কেনাকাটা শুরু হয়েছে। পাইকগাছা পৌর সদর বাজারে ছোট-বড় মার্কেট সহ অন্যান্য বাজার গুলোতে ক্রেতাদের উপস্থিতি বেশ লক্ষ্য করা গেছে পুরুষের তুলনায় নারী ক্রেতাই বেশি।

সেইসাথে দেখা যাচ্ছে উচ্চবিত্ত থেকে নিন্মবিত্ত ও মধ্যবিত্ত মানুষদের ঈদের কেনাকাটা করতে। ঈদে মহিলা ও শিশুদের পোশাকের চাহিদা বেশি বলে ব্যবসায়ীরা জানান, মহিলাদের পোশাকের মধ্যে থ্রী পিস, বোরকা, লেহেঙ্গা, হিজাব, স্কাপসহ সব ধরনের কাপড়ই ক্রেতারা কিনছেন। কেনাকাটায় শাড়ীও বেচাকেনা থেমে নেই একদম। বিভিন্ন ধরণের শাড়ী ক্রেতারা কিনছেন। কসমেটিকস পণ্য বিক্রেতারা জানান, আমাদের বেচাকেনা ক’দিন আগে একদম ছিলনা। আগের থেকে বেচাকেনা বর্তমানে বেশ বেড়েছে বলে জানান। ক্রেতাদের সাথে আলাপকালে জানা গেছে, বিভিন্ন রেডিমেট এবং কাপড় পিসের দাম তুলনা মুলকভাবে বেশী। তারা জানান, দ্রব্যমূল্যের উর্দ্ধগতির প্রভাব পড়ছে ঈদের বাজারে। অনেকেই দামের কারণে পছন্দের পোশাক কিনতে না পেরে বাড়ী ফিরে যাচ্ছেন। অনেকেই আবার ফুটপাত এবং হকার্স মার্কেট গুলোতে ভীড় করছেন।

এই শ্রেণীর ক্রেতাদের মধ্যে রয়েছেন মধ্যবিত্ত ও নিম্নবিত্তরা পরিবারগুলো। উপজেলার অন্যান্য বাজারের মধ্যে গদাইপুর বাজার, আগড়ঘাটা বাজার, বাকা বাজার, কাঠিপাড়া বাজার, কপিলমুনি বাজার, সোলাদানা,গড়ইখালীসহ আরও বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে নিত্য নতুন ডিজাইনের পোশাক নিয়ে নিজেদের সাজিয়ে নিয়েছে উপজেলার ছোট বড় দোকান গুলো। নিম্ন বিত্তদের ভরসাস্থল ফুটপাতের ব্যবসায়ীরা পিছিয়ে নেই জামা কাপড় জুতো স্যান্ডেল নিয়ে। জরি পাথর কাঁচ চুমকীর কাজ করা জমকালো পোশাক শোভা পাচ্ছে দোকান গুলোয়। এছাড়াও অনেকেই পছন্দের কাপড় কিনে ভীড় জমাচ্ছেন দরজি বাড়ি ও পছন্দের টেইলার্সে।


এই বিভাগের আরো খবর